প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারী, ২০২০ ১৫:২৫

বাংলাদেশ সৌদির মধ্যে সমঝোতা স্মারক সই

অনলাইন ডেস্ক
বাংলাদেশ সৌদির মধ্যে সমঝোতা স্মারক সই

বাংলাদেশ ও সৌদি আরবের স্বার্থ রক্ষায় ৬০টি বিষয়ের মধ্যে ৩১টি বিষয়ে সমঝোতা স্মারক সই হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এক বৈঠকে এ চুক্তি স্বাক্ষরিত হয়। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এ বৈঠকের আয়োজন করে।

এতে বাংলাদেশ প্রতিনিধি দলের পক্ষে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং সৌদি প্রতিনিধি দলের পক্ষে সেদেশের শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাহির আবদুল রহমান গাসিম।

চুক্তি শেষে মনোয়ার আহমেদ বলেন, পর্যটন-শ্রমশক্তিসহ দু’দেশের স্বার্থ রক্ষায় ৬০টি বিষয়ে সহযোগিতা করতে সম্মত হয়েছে বাংলাদেশ-সৌদিআরব। বৈঠক শেষে এর মধ্যে ৩১ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। বাকিগুলো আরো যাচাই-বাছাই করে উভয় দেশ কাজ করবে।

তিনি আরো বলেন, বুধবার সৌদির এ্যাকোয়া পাওয়ারের সঙ্গে ১৮০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্রের জন্য চুক্তি হয়েছে। আশা করছি শিগগিরই সৌদি আরবের বেসরকারি বিনিয়োগকারীরা বাংলাদেশে আসবেন এবং এমওইউ স্বাক্ষরিত হবে।

সচিব বলেন, আমরা রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলেছি। তবে এর সঙ্গে অনেকগুলো মন্ত্রণালয় ও সংস্থা যুক্ত। তাই পরবর্তীতে আলাপ-আলোচনা করা হবে। মাহির আবদুল রহমান গাসিম বলেন, রেহিঙ্গা ইস্যু একটা স্পর্শকাতর বিষয়। ইতোমধ্যেই সৌদি আরবে কিছু রোহিঙ্গা আটক রয়েছে। অনেকে জেলও খাটছে। তাদের সাজা শেষে ফেরত পাঠানো হবে।

দু’দিনের যৌথ কমিশন বৈঠকে উভয় দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ বা এজেন্সিগুলির উচ্চ পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন। উভয় পক্ষই দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। যেসব বিষয়ে সহযোগিতা করতে উভয় দেশ সম্মত হয়েছে সেগুলো হচ্ছে, বিদেশ, অভ্যন্তরীণ ও বিচার বিভাগীয় সহযোগিতার ক্ষেত্রে উভয় পক্ষই পাসপোর্ট, ওয়ার্কিং ভিসা এবং অন্যান্য প্রাসঙ্গিক ভ্রমণের নথি জারি করার বিষয়ে কাজ করা।

উপরে