প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারী, ২০২০ ১৫:৪৬

বিরামপুর পৌর মার্কেট নির্মানে অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও দুর্নীতির অভিযোগ

বিরামপুর দিনাজপুর প্রতিনিধি
বিরামপুর পৌর মার্কেট নির্মানে অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও দুর্নীতির অভিযোগ

দিনাজপুর জেলার প্রথম শ্রেণির বিরামপুর পৌরসভার অধিন পৌর মার্কেট নির্মানে ব্যাপক অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও  মার্কেটের ঘর বরাদ্দের নামে টাকা তুলে দুর্নীতির অভিযোগ উঠেছে। মোহনা টিভি ও ভোরের কাগজ’র বিরামপুর প্রতিনিধি আকরাম হোসেন এসকল অভিযোগ তুলে ধরে তদন্তের দাবিতে বিভিন্ন দপ্তরে অভিযোগপত্র দাখিল করেছেন।

বিভিন্ন দপ্তরে দাখিলকৃত অভিযোগ পত্রের আলোকে জানানো হয়, বিরামপুর শহরস্থ পৌরসভার নিজস্ব পৌর মার্কেট নির্মানের উদ্যোগ গ্রহণ করা হয়। এ প্রেক্ষিতে বিরামপুর পৌর মার্কেট নির্মানের জন্য পৌরসভার স্মারক নং ১২৭, তারিখ ৩০/০৫/২০১৯ইং মূলে দরপত্র ও এ সংক্রান্ত বিধি বিধান যথাযথ ভাবে প্রক্রিয়াকরণ যাচাই পূর্বক মতামত প্রদানের জন্য সংশ্লিস্ট মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়।

ঐ প্রস্তাবের প্রেক্ষিতে ২৪/১১/২০১৯ তারিখের ১২৯১ স্বারক মূলে উপ-সচিব ওমর ফারুক হোসেন দরপত্রের দাখিলকৃত ৩ কোটি ১১ লাখ ৩৭ হাজার৬৯.৫১ টাকার দপেক্রটি যাচাই বাছাই অন্তে কারিগরী ত্রটির কারণে পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬এর ৩৩ ধারা অনুযায়ী বাতিল ঘোষণা করেন। অত:পর প্রকল্পটি ই,জিপি’তে প্রক্রিয়াকরণ পূর্বক স্থানীয় বিভাগে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়।

কিন্তু পৌর মেয়র নিজ ক্ষমতাবলে নিজউ তাড়াহুড়া করে মার্কেট নির্মাণ কাজ অর্দ্ধ সমাপ্ত রেখে অনিয়মতান্ত্রিক ভাবে দোকান ঘর স্থায়ী বন্দোবস্ত প্রদানের দরপত্র আহবান করেন এবং নির্মান কাজের দরপত্রে “বিরামপুর পৌর মার্কেট” লেখা থাকলেও দোকানঘর হস্তান্তরের সিডিউলে মেয়রের পিতার নাম অর্থাৎ “হোসেন আলী সরকার পৌর মার্কেট” হিসাবে লেখা হয়েছে।

সরকারী অর্থ ব্যয়ে সরকারী জমিতে মার্কেট নির্মান করে ব্যক্তি নাম ব্যবহার আইনসিদ্ধ নয় বলে অভিযোগে উল্লেখ করা হয়। এছাড়া পৌর মেয়র লিয়াকত আলী সরকার টুটুল নিজ ক্ষমতাবলে নিজস্ব ঠিকাদার দিয়ে ড্রেন ও রাস্তাঘাট উন্নয়নের নামে পৌনসভার অর্থ লুটপাট করে প্রথম শ্রেণির পৌরসভার জনগণকে সুবিধা বঞ্চিত করেছেন বলে অভিযোগ করা হয়।

উপরোক্ত অভিযোগ তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের সচিব এবং বিভাগীয় কমিশনারসহ বিভিন্ন দপ্তরে অভিযোগপত্র দাখিল করা হয়েছে।

উপরে