প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:১২

ভ্যানের চাকায় ঘুরছে তাদের ভাগ্যের চাকা

হিলি (দিনাজপুর) প্রতিনিধি
ভ্যানের চাকায় ঘুরছে তাদের ভাগ্যের চাকা

রোদ,বৃষ্টি,ঝড় আর তীব্র শীত ঘন কুয়াশাকে পেছোনে ফেলে জীবিকার খোঁজে বের হয় ভ্যান বা রিক্সা নিয়ে খেটে খাওয়া মানুষগুলো।ভ্যানের চাকার সাথে তাদের ভাগ্যের চাকাকে তুলনা করে।এমনটিই বলে জানিয়েছেন দিনাজপুরের হিলি স্থলবন্দরে লক্করঝক্কর ভাঙ্গাচুরা সড়কে যাত্রী কাঁধে নিয়ে কয়েকজন ভ্যান ও রিক্সা চালকরা।

চলতি ভ্যান চালক আফজাল হোসেন বলেন, ফজরের আযান শুনে ঘুম ভেঙ্গে যায়।মন চায়লেও আরামের উপায় নেই ।সকাল হলেই এনজিওর কিস্তি আছে।আবার ঘরে তিনটি মেয়ে তাদের লেখাপড়ার খরচ এবং সংসার সকল চাহিদা।সব মিলে সকাল হলেই দৌড় দেয় ভ্যান নিয়ে।

হিলি বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা রিক্সা চালক মমিনের সাথে কথা হলো তিনি বলেন,পেটের দায়ে রিক্সা চালাচ্ছি।গরীব মানুষ কোন ভাল কাজ না পাওয়ায় সংসারের বোঝা কাঁধে নিয়ে তিন চাকার এই ড্রাইভারী করছি।

শহরের মধ্যবয়স্ক আকবর আলী রিক্সায়ালা জানালেন,দিনে ঘুমায় আর সন্ধ্যায় বের হয়ে সারা রাত রিক্সা চালায়।দিনের চেয়ে রাতে যাত্রীরা ভাড়া অনেকটায় বেশী দেয়।সারা রাত হিলি বন্দরের অলিগলি আর আলো অন্ধকারে রিক্সা নিয়ে চষে বেড়ায়।এতে করে অনেক যাত্রী পেয়ে থাকি এবং দ্বিগুন ভাড়া পাই।

বয়স প্রায় ষাট,বৃদ্ধ রেজাউল ইসলাম বলেন,ভ্যানের চাকার সাথে নিজের ভাগ্যের চাকাকে তুলনা করি বাবা।ভ্যানের চাকা যত ঘুরাবো কামায় ধান্দা তত বেশী পাবো।দির্ঘ ২৫ বছর ধরে এই ভ্যান-রিক্সা চালাচ্ছি।আগে পা প্রেট্টেল রিক্সা চালাতাম।এখন তো ব্যাটারি চালিত ভ্যান।তাই আর বেশী কষ্ট হয় না।

হিলির রিক্সা-ভ্যান সমিতির সভাপতি ইব্রাহীম হোসেন জানায়,হিলিতে এই সমিতির সদস্য প্রায় ৫০০ জন।নিম্নমানের এই শ্রমিকদের কল্যাণে আমরা এই সমিতি গঠন করেছি।আমরা সবার সুবিধার্থে একত্রে কাজ করছি।একে অপরের বিপদে-আপদে আমরা সবাই সবার পাশে দাঁড়ায়।

উপরে