প্রকাশিত : ২০ ফেব্রুয়ারী, ২০২০ ১২:৫৯

হিলিতে স্বাবলম্বী হচ্ছে পান চাষীরা

হিলি (দিনাজপুর)
হিলিতে স্বাবলম্বী হচ্ছে পান চাষীরা

দিনাজপুরের হিলিতে পান চাষে স্বাবলম্বী হয়ে উঠেছে পান চাষীরা।

গত বছরের চেয়ে এবছরে তিনগুন দাম বেশী পাচ্ছে তারা । পান চাষ লাভজনক হওয়ায় সীমান্ত ছাড়াও প্রত্যন্ত গ্রাম অঞ্চলে নতুন করে পানের বরজ তৈরি করছে নতুন পান চাষীরা।

অনুসন্ধানে দেখা গেছে এবারে ঘনকুয়াশা ও তীব্র শীতের তেমন প্রভাব পড়েনি পানের বরজে। চাহিদার তুলনায় উৎপাদন কম হওয়ায় বাজারে পানের বেশি দাম পাচ্ছে পান চাষীরা। গেলো বছরের চেয়ে এই বছরে পানের তিনগুন দাম বেশি বাজারে।

পান বাজার ঘুরে জানা যায়,এক পোয়া ঝারা পান (বড় পাতা) ৪০ বেড়ায় এক পোয়া পাইকারী বাজারে যার মুল্য ৫০০০ থেকে ৫২০০ টাকা।খুচরা মুল্য ৫৫০০ থেকে ৬০০০ টাকা। ৬৪ টি পান পাতায় এক বেড়া যার দাম ১২৫ থেকে ১৩০ টাকা।খুচরা মুল্য যার ১৩৫ থেকে ১৪০ টাকা।মাঝারি পান পাইকারী বাজারে ২৫০০ থেকে ২৮০০ টাকা পোয়া। খুচরা মুল্য ৩০০০ থেকে ৩২০০ টাকা পোয়া। যার বেড়া প্রতি ৬৫ থেকে ৭০ টাকা।খুচরা মুল্য ৭৫ থেকে ৮০টাকা। ছোট পান ৮০০ থেকে ১০০০ টাকা পোয়া। পাইকারী যার খুচরা মুল্য ১২০০ থেকে ১৩০০ টাকা।প্রতি বেড়া পান পাইকারী ২৫ থেখে ৩০ টাকা।যার খুচরা মুল্য ৩৫ থেকে ৪০ টাকা।

হিলি সীমান্তের ঘাসুড়িয়া গ্রামের পান চাষী সোহারফ হোসেন বলেন,এক বিঘা করে তিনটি পানের বরজ আছে আমার।প্রায় ৩৫ থেকে ৪০ বছর পর্যন্ত আমি পান চাষ করে আসছি।নিজের বরজে নিজেই সব কাজ করি।প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত পরিচর্য্যা করি।আমার বরজে ঝুট্টা ও কিছু গাটা জাতীয় পান আছে। এবছর পানের ফলন ভাল হয়েছে।অন্যান্য বছরে শীত কুয়াশায় পান নষ্ট হয়।কিন্তু এবছর প্রচুর কুয়াশা ও শীতে তেমন কোন ক্ষতি হয়নি পানের।হিলিতে সপ্তাহে দুইটি হাট। প্রতি হাটে তিনটি বরজ থেকে প্রায় তিন পোয়া পান বরজ থেকে নামায়।যার মুল্য পাই ৯০০০ টাকা।পান চাষ ছাড়া অন্য কোন চাষাবাদ করি না আমি।পান চাষ করে ছেলেমেয়েদের নিয়ে খুবি ভাল আছি।

ঘাসুড়িয়া গ্রামের আর একজন পান চাষী মোকবুল হোসেনের সাথে কথা হয়,সে বলেন,পরিবার পরিজনদের সাথে নিয়ে পানের বরজের পরিচর্য্যা করে আসছি।এবছর আমার বরজে ঝাড়া পান বেশি পেয়েছি।পুরাতন পান শেষের দিকে।নতুন পানপাতা বের হতে শুরু করেছে।তবে কিছু ঝাড়া (বড়পাতা) পান আগালে রেখেছি ভাল দাম পাবো বলে।কয়েকদিন পর পানের বাজার আরও চড়া হবে।তখন ঝাড়া (বড়পাতা) পান নামাবো এবং বেশি দামে বিক্রি করে সংসারের সকল চাহিদা মেটাবো।

হিলি বাজারের পান ব্যবসায়ী বোরহান হোসেন জানায়,অন্যান্য বছরের তুলোনায় এবছরের এসময় পানের দাম অনেক বেশি।প্রতি বছর এসময় পানের দাম কম থাকে।বড় পান ৫০ টাকা মাঝারি ২৫ ও ছোট পান ১০ টাকা দর।প্রতিটি পান তিনগুন বেশি দামে কিনতে হচ্ছে বাজারে।এতে করে প্রভাব পড়ছে পানের খিলির দোকানে।

হাকিমপুর (হিলি) উপজেলা কৃষি অফিসার শামীমা নাজনীন জানায়,অন্য বছরের চেয়ে এবছর পান চাষ ভাল হয়েছে পান চাষীদের।কোন প্রাকৃতি দুর্যোগের প্রভাব পড়েনি তাদের পানের বরজে।আমরা প্রতিনিয়ত তাদের পানের বরজ পরিদর্শন করছি।সার খৈল ও স্প্রেসহ নানা পরামর্শ দিয়ে আসছি কৃষকদের।এবছর প্রায় ৩৬ হেক্টর জমিতে ৩৫৫ টি বরজে পান চাষ করছে পান চাষীরা।

 

 

 

 

 

 

 

উপরে