প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারী, ২০২০ ১৭:৩২

নন্দীগ্রামে বারি ৪ উন্নত মানের পিয়াজের বীজ উৎপাদনে ব্যাপক সাফল্য

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি
নন্দীগ্রামে বারি ৪ উন্নত মানের  পিয়াজের বীজ উৎপাদনে  ব্যাপক সাফল্য

নন্দীগ্রাম বারী ৪ কৃষক পর্যায়ে  উন্নতমানের  পিয়াজের বীজ উৎপাদনে ব্যাপক সাফল্য পেয়েছে। প্রাপ্ত তথ্যে জানা গেছে কৃষক পর্যায়ে উন্নত মানের পিয়াজের বীজ উৎপাদন সংরক্ষন ও বিতরন ৩য় পর্যায়ে প্রকল্প  নন্দীগ্রাম উপজেলার বর্ষন চেচুয়া পাড়া গ্রামের ইনছান,মুকুল হেলাল , ও গোলাম তাদের নিজস্ব ৩ বিঘা জমিতে কৃষি অফিসের ব্যাবস্থাপনায় বারী ৪ জাতের পিয়াজের বীজ উৎপাদন শুরু করে কৃষি অফিস থেকে ১৫ মন পিয়াজের বীজ দেন।

ওই বীজ জমিতে লাগানো হয়েছে বর্তমানে জমিতে গাছ ফুলকা হয়ে বীজের আকার ধারন করেছে, এই প্রতিনিধি সরে জমিনে জমিতে গেলে তারা জানান  এ প্রর্যন্ত জমি চাষ  সার কিটনাষক নীড়ানী সহ তাদের বিঘা প্রতি ১০-১৫ হাজার টাকা খরচ হয়েছে।

আর মাত্র ১মাস ১০ দিন পর গাছে বীজ আকার ধারন করবে উপ- সহকারী কৃষি অফিসার সাজ্জাদুল ইসলাম জানান,কৃষি অফিস থেকে সার,ও বীজ সরকারী ভাবে প্রদান করা হয়েছে এবং সকল প্রকার পরামর্শ প্রদান করা হয়েছে যার কারনে  প্রকল্প অবস্থা অত্যান্ত ভালো  তিনি আরো বলেন প্রতি বিঘায় ৯০ থেকে ১২০ কেজি বীজ  উৎপাদন হতে পারে যার বাজার মূল্যে প্রতি কেজি ১২শ থেকে ১৩শ টাকা  উৎপাদন খরচ বাদ দিয়ে প্রতি বিঘায় ১ লক্ষ টাকার মত  লাভ হবে।

এ বিষয় উপজেলা কৃষি কর্মকর্তা মো: আদনান বাবু বলেন আবহাওয়া ভালো থাকলে আগামী দিনে এই প্রকল্প থেকে ভালো বীজ উৎপাদন  হবে যা থেকে নন্দীগ্রাম উপজেলার সকল কৃষক অত্যান্ত কম মূল্যে বীজ পাবে

উপরে