প্রকাশিত : ১ মার্চ, ২০২০ ১২:১৭

প্রতিদিন ৮০ থেকে ৯০ ট্রাক ভারতীয় পাথর আসছে হিলি বন্দরে

হিলি (দিনাজপুর)
প্রতিদিন ৮০ থেকে ৯০ ট্রাক ভারতীয় পাথর আসছে হিলি বন্দরে

বাংলদেশের দ্বিতীয় বৃহত্তর দিনাজপুরের হিলি স্থলবন্দরে প্রতিদিন ৮০ থেকে ৯০ ট্রাক আসছে ভারতীয় পাথর। অন্যান্য পন্যের আমদানির চেয়ে পাথর আমদানি বেশী হচ্ছে এই বন্দর দিয়ে। জাতীয় রাজস্ব বোর্ডের বেঁধে দেয়া রাজস্বের লক্ষ্যমাত্রা পুরনে বড় যোগান আসছে পাথর আমদানি থেকে। গত ৭ মাসে পাথর থেকে রাজস্ব এসেছে প্রায় ৭৬ কোটি টাকা। আর পাথর আমদানি বাড়ায় বন্দরের পানামা পোর্টে দেখা দিয়েছে জায়গা সংকটের। ফলে লক্ষমাত্রা পুরনে হিমশিম খেতে হচ্ছে কাস্টমসকে।

পাকুড় নামের পাথর আসছে ভারতের ঝাড়খন্ড রাজ্য থেকে। আমদানিকৃত এই পাথর বেচাকেনা নিয়ে হিলি স্থলবন্দরে গড়ে উঠেছে বিশাল বাজার। প্রায় প্রতিদিন কোটি কোটি টাকার পাথর বিক্রি হয়ে থাকে এই বন্দর থেকে। পদ্মাসেতু মেট্রোরেল ও রুপপুর পারমানোবিক বিদ্যুৎ কেন্দ্রসহ দেশের বৃহত্তর অবকাঠামো উন্নয়নে পাথরের চাহিদা বেড়েছে প্রচুর। আর এই বাড়তি চাহিদা পুরন করতে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি করা হচ্ছে ভারতীয় পাকুড় পাথর।

হিলি পোর্টের আমদানিকারক সাইফুল ইসলাম ও ফেরদৌস রহমান জানান, অনেক বেশী পাথর আমদানি করছেন তারা। এছাড়াও হিলি স্থলবন্দর এখন পাথর নির্ভরশীল হয়ে উঠছে। এবং রাজস্ব আয় আসছে পাথর থেকে।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানি কারক গ্রুপের সভাপতি ও হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন উর রশিদ হারুন সকারের আরও রাজস্ব আয় বৃদ্ধি লক্ষে পানামা পোর্টের জায়গা বৃদ্ধির দাবি জানান।

হিলি কাস্টমস রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, রুপপুর পারমানোবিক বিদ্যুৎ কেন্দ্রের সরবরাহকৃত পাথর বিনা শুল্কে ছাড় দিয়ে যাচ্ছে স্থানীয় কাস্টমস। ৭ মাসে পাথর আমদানি হয়েছে ৯ লাখ ৬৬ হাজার ৭৬৮ মেট্রিক টন। যার বিপরীতে সরকার রাজস্ব পেয়েছে ৭৫ কোটি ৬৮ লাখ ৬৬ হাজার ৩৬৯ টাকা।

উপরে