প্রকাশিত : ২ মার্চ, ২০২০ ১৫:২৫

বঙ্গবন্ধুর লাগানো নারকেল গাছ দেখতে দর্শনার্থীদের ভিড়

অনলাইন ডেস্ক
বঙ্গবন্ধুর লাগানো নারকেল গাছ দেখতে দর্শনার্থীদের ভিড়

খুলনার বয়রাস্থ সরকারি মহিলা কলেজ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে লাগানো নারকেল গাছ দেখতে প্রতিনিয়ত ভিড় করছেন দর্শনার্থীরা। নারকেল গাছটিকে ঘিরে বঙ্গবন্ধুর ভাস্কর্য তৈরি করা হয়েছে। গাছটি নিয়মিত পরিচর্যাও করছে খুলনার হর্টিকালচার সেন্টার।

এছাড়া, নারকেল গাছটি ঘিরে অর্ধকোটি টাকা ব্যয়ে ‘বঙ্গবন্ধু পার্ক’ তৈরিরও পরিকল্পনা রয়েছে কলেজ কর্তৃপক্ষের। এদিকে, বঙ্গবন্ধুর স্মৃতিময় এ গাছের ফল থেকে ১৩ চারাও তৈরি করা হয়েছে। যা ১৭ মার্চ মুজিববর্ষ উপলক্ষে খুলনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিতরণ করা হবে।

কলেজ সূত্রে জানা যায়, ১৯৭২ সালের ৩ জুলাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানসহ কয়েজন নেতা-কর্মী এসেছিলেন সরকারি মহিলা কলেজে। এই সময় তিনি নারকেল গাছের চারা রোপণ করেন।

তৎকালীন সময়ে কলেজে অধ্যক্ষের দায়িত্বে ছিলেন আনোয়ারা বেগম রানু। বর্তমান কলেজ চত্ত্বরে প্রবেশের দ্বারপ্রান্তেই দেখা মিলবে নারকেল গাছটি। গাছটির চারপাশে টাইলস এবং এস এস পাইপের দর্শনীয় চত্ত্বর। তার পাশেই রয়েছে বঙ্গবন্ধুর ভাস্কর্য। যা, ২০১১ সালে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক উদ্বোধন করেন।

চারা রোপণের পর থেকে তেমন পরিচর্যা না হলেও ২০০৮ সাল থেকে গাছটিকে বঙ্গবন্ধুর স্মৃতি হিসেবে ধরে রাখতে কাজ শুরু করে কলেজ কর্তৃপক্ষ। বর্তমানে হর্টিকালচার সেন্টারের পরামর্শ মত মৃতপ্রায় গাছটি প্রাণ ফিরে পেয়েছে। গাছটির ফল থেকে ১৭ চারা তৈরি করা হয়েছিল। কিন্তু চারটি চারাগাছ মারা গেছে।

আগামী ১৭ মার্চ মুজিববর্ষ উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়, কুয়েট, সরকারি বিএল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এগুলো বিতরণ করা হবে।

বয়রা মহিলা কলেজের অর্থনীতি ৩য় বর্ষের ছাত্রী তন্বী জানান, নারকেল গাছটি দেখতে সবাই আসে। কারণ গাছটি বঙ্গবন্ধুর নিজ হাতে রোপণ করা। কলেজ কর্তৃপক্ষ গাছটিকে সুন্দরভাবে পরিচর্যা করছেন।

দর্শন বিভাগের মাস্টার্স শেষ বর্ষের ছাত্রী শাবনুর নাহার জানান, নারকেল গাছটি আকর্ষণ করে। যে কোন দিবসসহ দর্শনার্থীরা নারকেল গাছটি দেখতে এখানে আসেন।

খুলনা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর টি এম জাকির হোসেন জানান, নারকেল গাছের ফল থেকে চারা তৈরি করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিতরণ করার জন্য প্রস্তুত করা হয়েছে। এছাড়া গাছটিকে ঘিরে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে ‘বঙ্গবন্ধু পার্ক’ তৈরিরও পরিকল্পনা রয়েছে।

উপরে