প্রকাশিত : ৩ মার্চ, ২০২০ ১২:৫৮

হিলি আমদানিকারকরা ভারত থেকে ২৫ হাজার টন পেঁয়াজ আমদানি করবে

হিলি (দিনাজপুর)
হিলি আমদানিকারকরা ভারত থেকে ২৫ হাজার টন পেঁয়াজ আমদানি করবে

ভারত থেকে দিনাজপুরের হিলি চেকপোস্ট দিয়ে ২৫ হাজার টন পেঁয়াজ আমদানি করবে হিলি বন্দরের আমদানি কারকরা। এই জন্য (আইপি) ইমপোর্ট পারমিটের আবেমন করেছেন তারা। পেঁয়াজ আমদানির কথা শুনে স্থানীয় পাইকার ও খুচরা বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম।

ভারত সরকার পেঁয়াজ রফতানির উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরই হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানির জন্য স্থানীয় উদ্ভিদ সংগনিরোধ অফিসে ইমপোর্ট পারমিটের আবেদন করেছেন স্থানীয় পেঁয়াজ আমদানিকারকরা।

৫ মাস বন্ধের পর পেঁয়াজ আমদানির কথা শুনে আশায় বাসা বাধছেন স্থানীয় সিএন্ডএফ এজেন্ট ও বন্দরে খেটে খাওয়া শ্রমিকরা। বন্দরের আড়ৎগুলোতে ফিরে আসবে কর্মচাঞ্চল্যতা এমনটাই আশা করছেন  আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের আমদানিকারক সাইফুল ইসলাম জানান, সামনে রমজান মাস সেহেতু পেঁয়াজের দাম বৃদ্ধি না পায় সেদিকে লক্ষ্য রেখে আমরা বেশী করে পেঁয়াজ আমদানি করবো। এতে এই পণ্যটির বাজার দাম স্বাভাবিক থাকবে।

পেঁয়াজ আমদানিকারক আব্দুল হাকিম বলেন, ভারত সরকার পেঁয়াজ রফতানি করার অনুমতি দেওয়ার পর আমি পেঁয়াজ আমদানির জন্য উদ্ভিদ সংগনিরোধ অফিসে ৫’শ টন পেঁয়াজ আমদানির জন্য আবেদন করেছি। এবং আরও অনেক আমদানিকারক ইমপোর্ট পারমিটের আবেদন করেছেন। আশা করছি কয়েকদিনের মধ্যে দেশে ভারতের পেঁয়াজ এই বন্দরে প্রবেশ করবে।

পেঁয়াজ আমদানির জন্য ইমপোর্ট পারমিটের আবেদন করেছেন আমদানিকারকরা এবিষয়টি নিশ্চিত করে বলেন, হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের কোয়ারেন্টাইন প্যাথোলজিস্ট মাহমুদুল হাসান মুসা।

তিনি জানান, এখন পর্যন্ত এই বন্দর দিয়ে পেঁয়াজের কোন চালান আসেনি। তবে অনেক আমদানিকারক ইমপোর্ট পারমিটের জন্য আবেদন করেছেন। ঢাকা হেড অফিস অনুমতি দিলে কয়েক দিনের মধ্যে তারা পেঁয়াজ আমদানি করতে পারবে।

উপরে