প্রকাশিত : ৩ মার্চ, ২০২০ ১৩:১৬

ভয়াল ৩ মার্চ: সাত বছরেও শেষ হয়নি বিচারের কাজ

নন্দীগ্রাম
ভয়াল ৩ মার্চ:  সাত বছরেও শেষ হয়নি বিচারের কাজ

আজ মঙ্গলবার সেই ভয়াল ৩ মার্চ। এই দিনে মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু দন্ডিত জামায়াত নেতা‘ দেলাওয়ার হোসেন সাইদীকে চাঁদে দেখা যাচ্ছে এই গুজব রটিয়ে তার মুক্তির দাবীতে হাজার হাজার জনতাকে রাস্তায় নামিয়ে তান্ডব চালিয়ে ধ্বংসস্তপে পরিণত করা হয়েছিল বগুড়ার নন্দীগ্রাম।

সেই ভয়াবহ তান্ডবের ষষ্ঠ বর্ষপূতি আজ ২০১৩ সালের ৩ মার্চ দেলওয়ার হোসাইন সাইদীকে চাঁদে দেখা যাচ্ছে এই গুজব রটিয়ে তার মুক্তির দাবিতে হাজার হাজার জনতাকে রাস্তায় নামিয়ে উপজেলা পরিষদের দফায় দফায় কয়েক ঘন্টা ব্যাপি তান্ডবে ১৬ টি অফিসে অগ্নি সংযোগ ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটে।

সেই সময় পৌর এলাকা বিধ্বস্ত নগরীতে পরিনত হয় উপজেলা পরিষদের বিশাল এলাকা ছিল এক বিরান ভূমি। উপজেলা পরিষদ কমপ্লেক্স থাকা দোতালা ভবনের প্রতিটি কক্ষে আসবাব পত্র ও নথিপত্র পুরে সাইয়ের স্তুপ হয়েছিল । দেয়ালের পলেস্তারা খসে পরছিল। বিভিন্ন কক্ষের টেবিল , টেলিভিশন , কম্পিউটার, টেলিফোন সেট , ফ্যাক্স মেশিন, সব নথিপত্র পুরে ছাই হয়ে যায়। সেই ছাইয়ের মধ্যেই রয়েছিল উপজেলার সব উন্নয়ন ও অর্থনৈতিক কর্মকান্ডের গুরুত্বপুর্ন কাগজ পত্র কর্মচারিদের চাকরি সংক্রান্ত রেকর্ড বই বিভিন্ন সরকারি মামলার নথিপত্র ও ভাউচারসহ সবকিছু ।

থমকে যায় অফিসের কর্মকান্ড সেই তান্ডপে প্রায় ১০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছিল । এই সব ঘটনায় থানায় পৃথক পৃথক ৪ টি মামলা হয়, সেই  সব মামলায় নন্দীগ্রাম উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম মন্ডল ও সেক্রেটারি মুন্জুরুল ইসলাম সহ ৬৪৪ জনকে অভিযুক্ত করে ৪ টি মামলায় চার্জশিট হয়েছে। বর্তমানে মামলা গুলো আদালতে বিচারাধীন রয়েছে তবে মামলার অধিকাংশ  আসামিরা জামিনে রয়েছে বলে জানা গেছে  এদিকে সেই সাথে উপজেলা নতুন সাজে সজ্জিত করা হয়েছে। নির্মান করা হয়েছে ৪ কোটি ২৮ লাখ ৪৪ হাজার ৩৯৪ টাকা ব্যায়ে ৬ তলা বিশিষ্ট উপজেলা পরিষদের কমপ্লেক্স ভবন। পাশাপাশি পাল্টে গেছে  পরিষদের দৃষ্টপট থানার  অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ  শওকত  কবির জানান  মামলায়  বিএনপি, জামায়াত-শিবির নেতাকমী  ৬৪৪ জনকে অভিযুক্ত  করা হয়েছে। মামলা গুলো   আদালতে বিচারাধীন  রয়েছে। বর্তমানে মামলাটির  সাক্ষ্যগ্রহণ চলছে ।

 

উপরে