প্রকাশিত : ৩ মার্চ, ২০২০ ১৬:১৭

বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে বগুড়া তীরের সভা অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি
বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে বগুড়া তীরের সভা অনুষ্ঠিত

আজ “বিশ্ব বন্যপ্রাণী দিবস”। “পৃথিবীর অস্তিত্বের জন্য প্রাণীকূল বাঁচাই” এ প্রতিপাদ্যকে সামনে রেখে টিম ফর এনার্জী এন্ড এনভায়রনমেন্টাল রিচার্স (তীর) এক র‌্যালি এবং পথসভার আয়োজন করে। র‌্যালিটি বগুড়া শহরের সাতমাথা থেকে সার্কিট হাউস প্রদক্ষিণ করে  সাতমাাথা এসে শেষ করে সেখানেই পথসভার আয়োজন করে।

সভায় সর. আ. হক কলেজের ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক মো. ফজলে বারী রতন আশংকা প্রকাশ করে বলেন, ১৯৬০ সালে যেখানে জনসংখ্যাছিল ৩০৩.৬ কোটি তা ২০২০ সালে বৃদ্ধি পেয়ে হয়েছে ৭০০ কোটির বেশী। এক তরফাভাবে এ জনসংখ্যাবৃদ্ধি আজ পরিবেশের জীববৈচিত্র্য এবং প্রকৃতির জন্য এক বিরাট হুমকি হয়ে দাঁড়িয়েছে। পৃথিবী ও প্রাণের ইতিহাস থেকে জানা যায় গত ৫৫ কোটি বছরে এই পৃথিবীর জীব বৈচিত্র্যের মোট পাঁচবার গণ বিলুপ্তি ঘটেছে যা ছিলো সম্পূর্ণ প্রাকৃতিক। ফলে তা আবার ঘুরে দাঁড়িয়েছে। কিন্তু এই সভ্য মানবজাতির উন্নত জীবনযাত্রা এবং এক তরফাভাবে জনসংখ্যা বৃদ্ধিতে জীববৈচিত্র্যের যে ষষ্ঠ গণ বিলুপ্তি ঘটতে যাচ্ছে যার আদৌ পুনরুত্থান হবে কিনা তা আমাদের ভেবে দেখতে হবে। আজ যদি আমরা আমাদের এ উন্নত জীবন ব্যবস্থার পাশাপাশি জীববৈচিত্র্য সংরক্ষণ না করি তবে গণ বিলুপ্তি আমাদের অস্তিত্বকে বিপন্ন করতে পারে।
মোঃ মোখলেছুর রহমান, সহযোগী অধ্যাপক, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগ, স.আ. হক  কলেজ (উপদেষ্টা-তীর) বলেন, ক্রমর্বমান মানুষ বৃদ্ধিও চাপে আজ আমাদের দেশের বন সম্পদ এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে নিম্নপর্যায়ে অবস্থান করছে। আর সে সাথে আশঙ্কাজনকভাবে হ্রাস পাচ্ছে বন্যপ্রাণী। এহেনপরিস্থি চলতে থাকলে বনজ আবাসাস্থল হেতু আমাদের দেশ থেকে হারিয়ে যাবে বেঙ্গল টাইগার সহ বিরল সব স্তন্যপায়ী,পাখি,সরীসৃপএবং উভচর প্রাণী এবং নষ্ট হবে ইকোসিস্টেম।

তীরের সাধারণ সম্পাদক মোঃ জাহিদুল ইসলাম বলেন যে ২০১৩ সালের ২০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের ৬৮ তম অধিবেশনে ৩ মার্চকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসাবে ঘোষনা করা হয়, যার মুল উদ্যোশ্য ছিল মানুষকে বন্যপ্রাণী রক্ষায় সচেতন করা। তিনি আরো বলেন, প্রাণের প্রথম বিকাশ ঘটেছিল সমুদ্রে। স্থলের চেয়ে জলেই ছিল বেশি প্রাণের বিচরণ। বিশেষজ্ঞদেও মতে, স্থলভাগে যত মুল্যবান সম্পদ আছে তারচেয়ে জলভাগেই আছে বেশি। তাছাড়া বাংলাদেশে বন ্ও বন্যপ্রাণী ধংস, অবৈধ ব্যবসা ্ও পরিবেশ বিপর্যয়ের কারণে হুমকির মুখে আছে ২১৯ প্রজাতির প্রাণাী। বিলুপ্ত হয়ে গেছে এক শিঙ্গা গন্ডার, বারশিঙা, রাজশকুন, মিঠা পানির কুমির সহ নানাপ্রজাতির প্রাণি।

এছাড়া তীরের গাইবান্ধা সরকারি কলেজ শাখা এক বর্ণাঢ্য র‌্যালী এবং আলোচনা সভার আয়োজন করে। আজকের এই র‌্যালী ও পথসভায় আরো বক্তব্য রাখেন, জনাব মো. জিয়াউর রহমান, আহসান হাবিব রঞ্জু এবং তীরের সদস্য মো. রিফাত হাসান। উপ¯িথত ছিলেন  রাকিব, হোসেন রহমান, আহসান, মুকিম, হাসিব সহ কমপক্ষে ৪০ জন।এখনই সময় দেশে তথা পৃথিবীতে প্রাণী টিকিয়ে রাখার জন্য আন্দোলনের মাধ্যমে নাগরিক সমাজকে সচেতন করা। বন্যপ্রাণীদের টিকে রাখার জন্য পৃথিবীর তরুণসমাজকে এগিয়ে আসতে হবে এ লক্ষ্যকে সমানে রেখে এবারের স্লোগান হয়েছে “পৃথিবীর অস্তিত্বের জন্য প্রাণীকূল বাঁচাই।

উপরে