প্রকাশিত : ৬ মার্চ, ২০২০ ১৫:১৭

বিকল্প কর্মসংস্থান ছাড়া উচ্ছেদ-হয়রানী বন্ধের দাবি

অনলাইন ডেস্ক
বিকল্প কর্মসংস্থান ছাড়া উচ্ছেদ-হয়রানী বন্ধের দাবি

বিকল্প কর্মসংস্থান ছাড়া রিক্সা, ব‌্যাটারি রিক্সা, ইজি বাইক উচ্ছেদ ও হয়রানী বন্ধের দাবি জানিয়েছে রিক্সা, ব্যাটারি রিক্সা, ইজি বাইক চালক সংগ্রাম পরিষদ।

আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ থেকে এ দাবি জানায় সংগঠনটি। পাশাপাশি প্রয়োজনীয় নীতিমালা প্রণয়ন করে ব‌্যাটারি চালিত যানবাহনের লাইসেন্স প্রদান, সড়ক-মহাসড়কে রিক্সা-ইজি বাইকসহ স্বল্প গতির যানবাহনের জন্য আলাদা লেন বা সার্ভিস রোড নির্মাণেরও দাবি জানায় সংগঠনটি।

বক্তারা বলেন, সরকারের পক্ষ থেকে সবসময় ডিজিটাল বাংলাদেশের গল্প শোনানো হলেও সবচেয়ে কষ্টকর কাজের সাথে যুক্ত রিক্সা শ্রমিকরা যখন এনজিও থেকে লোন করে রিক্সায় ব্যাটারি মোটর লাগিয়ে কষ্ট দূর করতে চেয়েছেন, রিক্সাকে ডিজিটাল করতে চেয়েছেন- তখন বিভিন্ন জায়গায় প্রশাসনের পক্ষ থেকে হয়রানী করা হচ্ছে।

বিভিন্ন জেলায় শ্রমিকদের ঐক্যবদ্ধ আন্দোলনের ফলে দাবি আদায় হলেও ব‌্যাটারি চালিত যানবাহনের লাইসেন্স প্রদানের কোনো নীতিমালা প্রণয়ন করা হচ্ছে না বলে উল্লেখ করেন বক্তারা।

সমাবেশে সভাতিত্ব করেন সংগ্রাম পরিষদের আহ্বায়ক খালেকুজ্জামান লিপন। সঞ্চালনায় ছিলেন সংগ্রাম পরিষদের সদস্য সচিব প্রকৌশলী ইমরান হাবিব রুমন।

বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোটের কার্যকরি সভাপতি আব্দুল ওয়াহেদ, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, রিক্সা ভ্যান শ্রমিকদের জীবনমান উন্নয়ন কমিটির সমন্বয়ক খন্দকার আব্দুস সালাম, বরিশাল রিক্সা-ভ্যান চালক শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা ডা. মনীষা চক্রবর্ত্তী প্রমুখ।

উপরে