প্রকাশিত : ৭ মার্চ, ২০২০ ১৫:২৭

বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির বর্ধিতসভা।

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির বর্ধিতসভা।

আদিবাসিদের ন্যায্য দাবি আদায়ে আন্দোলন গড়ে তুলুন আদিবাসিদের সাংবিধিনিক অধিকার,ভাষা সাংস্কৃতিক অধিকার, ভূমি অধিকার, পরিবেশ রক্ষা,পার্বত্য চুক্তি বাসাতাবায়ন,স্থানীয় সরকার ও সংসদে আদিবাসীদের প্রতিনিধিতত্ব, চাকুরিতে আদিবাসী কোটা,এক'শ দিনের কাজ,দাবীতে আন্দোলন গড়ে তুলুন।

আদিবাসী ইউনিয়নের উদ্যোগে আজ ৭ মার্চ, ২০২০ সকাল ১১টায় শেরপুর রোডস্থ ম্যাক্র মোটেল কনফারেন্স হলে আলোচনা সভায় বক্তারা উপরোক্ত বক্তব্য রাখেন।
 
আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি রেবেকা সরেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ডা.দিবালোক সিংহ, আদিবাসী নেতা শ্রীকান্ত মাহাতো,উপদেষ্ট আলতাফ হোসেন,মিহির ঘোষ,জয়নাল খান,ইসমাইল হোসেন,আমিনুল ফরিদ,মহসিন রেজা প্রমুখ।
নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশে বাঙালি ছাড়াও বিভিন্ন জাতি গোষ্ঠীর লক্ষ লক্ষ জাতিগত সংখ্যালঘু জনগণের বসবাস।
 
আর্থ সামাজিক উন্নয়ন ও বিকাশ পরিবেশ-প্রকৃতি সংরক্ষন সাংস্কৃতিক কর্মকান্ডে আদিবাসীদের অবদান তাৎপর্পূর্ন।কিন্তু আদিবাসী জনসাধারন খুবই দরিদ্র বঞ্চিত অসহায়।বাংলাদেশের জাতীয় বাজেটে পিছিয়ে পড়া পাহাড়ী ও সমতলের আদিবাসী জনগোষ্ঠীরর জন্য আলাদা বরাদ্দ থাকলেও তা প্রকৃত দুঃস্থ দারিদ্র আদিবাসী জনগোষ্ঠীর কাছে পৌছায় না।
 
ডা.দিবালোক সিংহ বলেন পার্বক্য শান্তি চুক্তি স্বাক্ষর হলেও তা আজও বাস্তাবায়িত হয়নি পাহাড়ী জনগোষ্ঠীর ভূমি দখল রোধ,সাধারন পাহাড়ীদের ওপর অত্যাচার,নির্যাতন চলছে,নারীর উপর সংহিংসতা রোধে কার্কর পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না।
 
১৮০০একর জমি গোবিন্দ গঞ্জে সাওতালদের কাছ থেকে অধিগ্রহন করা হয়েছিল আখের আবাদের করার জন্য কিন্তু আজ অন্যদের কাছে হস্তান্তর করা হচ্ছে।আদিবাসীদের কাছে জমি হস্তান্তর দাবী জানানো হয়।
উপরে