প্রকাশিত : ৭ মার্চ, ২০২০ ১৫:৪৬

হিলিতে রাস্তার দু’পাশে মরা গাছ এখন মরণ ফাঁদ

হিলি (দিনাজপুর) প্রতিনিধি
হিলিতে রাস্তার দু’পাশে মরা গাছ এখন মরণ ফাঁদ

দিনাজপুরের হিলিতে রাস্তার দুই পাশে মরা গাছ এখন মরণ ফাঁদে পরিনিত হয়েছে। পথচারী, রিক্সা, ভ্যানচালক, স্কুলের ছাত্রছাত্রীসহ আতঙ্কে রাস্তায় চলাফেরা করছে এলাকাবাসী। দেখার কেউ নেই,যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

সরেজমিনে গিয়ে উপজেলার বিভিন্ন রাস্তায় দেখা যায়, দীর্ঘদিন ধরে এই মরা গাছগুলো রাস্তার দুই পাশে বিপদ সংকেত হিসেবে দাঁড়িয়ে আছে। হাকিমপুর পৌর এলাকার ছাতনি চারমাথা থেকে উত্তরে খট্রাউচনা গ্রামের প্রায় এক কি:মি রাস্তার দুই পাশে গাছগুলো দীর্ঘদিন ধরে মরে শুকিয়ে দাঁড়িয়ে আছে। একটু বাতাস হলেই রাস্তায় পড়ে যায় মরা গাছগুলো।

স্কুলে যাওয়া কয়েক জন ছাত্র-ছাত্রী বলে, আমরা প্রতিদিন এই রাস্তা দিয়ে স্কুলে যাওয়া আসা করি। মরা গাছগুলো দেখে খুব ভয় পায়। ঝড় বৃষ্টি হলে এই রাস্তা দিয়ে আমরা যায় না। রাস্তার পাশে ধানের জমি বা বাবা-মা এসে আমাদের নিয়ে যায়।

একজন ভ্যানচালক বলেন, ঝড় বৃষ্টি ছাড়াও শুকনো মৌসুমে এই রাস্তা দিয়ে যাত্রী নিয়ে যেতে আতঙ্কে থাকি। মাঝে মধ্যে মরা গাছ সামনে পড়ে যায়। কখন যে নিজের গায়ে বা যাত্রীদের উপর পড়ে।

পথচারী একজন জানায়, এই রাস্তায় হেটে যাওয়ার সময় শুধু মরা গাছগুলোর দিকে তাকায়। সাবধানে চলাচল করতে হয়। গাছগুলোর গোড়া মরে এমন হয়েছে কখন যে গায়ের উপর পড়তে পারে।

বন বিভাগ বিরামপুর রেঞ্জের রেঞ্জার নিশিকান্ত মালাকার জানান, হাকিমপুর (হিলি) উপজেলার রাস্তার পাশে যেসব গাছ বনবিভাগের অধিনে সেগুলো গাছগুলো কাটা হয়েছে। আর যেগুলো এখনও কাটা হয়নি সেই গাছগুলো বিভিন্ন এনজিও সংস্থার। তবে এনজিওসহ স্থানীয় চেয়ারম্যানরা যদি আমাদের কাছে আবেদন করে তাহলে আমরা সেই রাস্তার গাছগুলো কাটার ব্যবস্থা গ্রহন করবো।

এবিষয়ে হাকিমপুর (হিলি) পৌর মেয়র জামিল হোসেন চলন্ত বলে, পৌরসভার ছাতনি চারমাথা রাস্তার দুই পাশের মরা গাছগুলোকে এনডিসি ও ঠ্যাঙ্গামারা নামের দুটি এনজিও দাবি করে। ওই দুটি এনজিও যদি এক হয়ে পৌরসভায় আবেদন করে তাহলে আমরা এই মরা গাছগুলো কাটার ব্যবস্থা নিবো।

হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আলম জানান, উপজেলার সব রাস্তার পাশে মরা গাছসহ সব ধরনের গাছ কাটার জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি। অনুমতি পেলেই রাস্তার পাশের গাছগুলো কাটার ব্যবস্থা নেয়া হবে।

উপরে