প্রকাশিত : ৮ মার্চ, ২০২০ ১২:৪২

কৃষি কাজে ঘোড়াঘাট মিশন স্কুলের ছাত্রীরা

হিলি (দিনাজপুর)
কৃষি কাজে ঘোড়াঘাট মিশন স্কুলের ছাত্রীরা

আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। চাকুরী, ব্যবসা-বানিজ্য এমনকি কৃষি কাজে পুরুষের পাশাপাশিু পিছিয়ে নেই নারীরাও। সারিবদ্ধ ভাবে বোরো ধানের ক্ষেতে আগাছা তুলছেন মিশন স্কুলের ছাত্রীরা। তারা নিজের প্রচেষ্টায় স্কুলের জমিতে ধানের চারা রোপন থেকে শুরু করে কাটা মাড়াই পর্যন্ত করে থাকেন। এমনটাই জানিয়েছেন দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার ওসমানপুর চোখবামুনিয়া ফেলোশিফ অফ বাংলাদেশ খ্রীস্টান মিশনের ছাত্রীসহ শিক্ষকেরা। যা আজকের নারী দিবসের জন্য এক বিরল দৃষ্টান্ত।

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার ওসমানপুর চোখবামুনিয়া ফেলোশিফ অফ বাংলাদেশ খ্রীস্টান মিশনের ৬৩ শতক জমিতে শ্রম ও নিজস্ব প্রচেষ্টায় বোরো ধান ক্ষেতে কাজ করথে দেখা যায় মিশন স্কুলের ছাত্রীদের।

রোববার সকালে হিলি থেকে ঘোড়াঘাট যাওয়ার পথে রাস্তার পাশে চোখে পড়ল এক দৃশ্যমান দৃশ্য। চোখবামুনিয়ার ফেলোশিফ অফ বাংলাদেশ খ্রীস্টান মিশনের ছাত্রীরা সারিবদ্ধ ভাবে ধান ক্ষেতে আগাছা তুলছেন। এক হাটু পানি আর কাদার মধ্যে মাখিয়ে দিচ্ছে তাদের ছাত্রজীবন। হাতে পায়ে মেখেছে কাদা। সবার মুখে কাজের আনন্দে আর হাসি। নেই কোন চক্ষুলাজ্জা, নেই কাজের প্রতি অনিহা।

কথা হলো ৭ম শ্রেণীর ছাত্রী মধু পাংকুয়ার সাথে, সে বলল, আমরা সবাই মিলে আমাদের মিশনের এই জমিতে বোরো ধান লাগিয়েছি। লেখাপড়ার পাশাপাশি জমিতে ফসল ফলাতে পারি। কোন কাজকে আমরা ছোট করে দেখি না।

শিংড়াও মরো ৯ম শ্রেণীর এক ছাত্রী বলে, আমি চোখবামুনিয়া মিশন হোস্টেলে থেকে মিশন স্কুলে লেখাপড়া করি।আমার বাড়ি চট্টগ্রামে। আমরা কাজকে কোন ভয় পাই না। বাড়িতেও বাবা-মাকে সব কাজে সহযোগিতা করতাম।

৮ম শ্রেণীর স্মৃতি হেম্রন জানায়, কাজ করতে ভাল লাগে। আমি অনেক বড় হতে চাই। বাবা-মা অনেক আশা আর কষ্ট করে এখানে আমাদের রেখেছে। তাদের মুখে আমরা হাসি ফোটাতে চাই।

চোখবামুনিয়া মিশনের হোস্টেল সুপার রুবেল হাস্দা বলেন, আমাদের মিশনে প্রায় ১০০ জন ছাত্র-ছাত্রী রয়েছে। নার্সারী থেকে ১০ শ্রেণী পর্যন্ত লেখাপড়া হয়। এদের মধ্যে স্থানীয় ছাড়াও দেশের বিভিন্ন এলাকার শিক্ষার্থী রয়েছে। এই মিশনে আমরা ১০ জন শিক্ষক আছি। সকল ছাত্র-ছাত্রীদের নিজের সন্তানের মতো দেখি। আমিসহ সকলে মিলে এই জমিতে বোরো ধান লাগিয়েছি। বাহির থেকে কোন শ্রমিক নেই না। ফসলের জমি তৈরি থেকে শুরু করে কাটা মাড়্ইা পর্যন্ত নিজেরাই করি।

 

উপরে