প্রকাশিত : ৮ মার্চ, ২০২০ ১২:৫৭

গোবিন্দগঞ্জে নিভৃত পল্লীতে শিক্ষার আলো ছড়াচ্ছে আলহাজ্ব ডাঃ নুরুল সরকার প্রি-ক্যাডেট স্কুল

গোবিন্দগঞ্জ গাইবান্ধা প্রতিনিধিঃ
গোবিন্দগঞ্জে নিভৃত পল্লীতে শিক্ষার আলো ছড়াচ্ছে আলহাজ্ব ডাঃ নুরুল সরকার প্রি-ক্যাডেট স্কুল

গাইবান্ধার গোবিন্দগঞ্জে হরিরামপুর ইউনিয়নের ক্রোড়গাছা গ্রামের শিবের বাজার নিভৃত পল্লীতে গড়ে উঠেছে আলহাজ্ব ডাঃ নুরুল সরকার প্রি-ক্যাডেট স্কুল।

২০১৩ সালে ১২০জন ছাত্র-ছাত্রী নিয়ে  বিদ্যালয়টি প্রতিষ্টিত হয়।  মাত্র ৭ জন শিক্ষক নিয়ে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে নানা চরাই উৎরাই পেরিয়ে আজ স্কুলটির শিক্ষক সংখ্যা ৩২,ছাত্র ছাত্রীর সংখ্যা প্রায় ৬০০। স্কুলটিতে প্রথম শ্রেনী হতে দশম শ্রেনী পর্যন্ত সুন্দর মনোরম ও আনন্দঘন পরিবেশে পাঠদান চলছে। শিক্ষক ও স্থানীয় অভিভাবকদের সহায়তায় স্কুলটি আজ এলাকার সুনামধন‍্য প্রতিষ্ঠান হিসাবে সুপরিচিত লাভ করেছে।

২০১৯ সালে পি এস সি পরীক্ষায় শতভাগ পাশ করেছে। শুধু তাই নয় এবার সমাপনী পরীক্ষায় ইউনিয়নের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। পরীক্ষায় ট‍্যালেন্টপুলে ২ জন ও সাধারণ গ্রেডে ৬ জন বৃত্তি লাভ করেছে।ইউনিয়নের আর কোন প্রতিষ্ঠান থেকে এবার বৃত্তি পায় নাই।

নুরুল সরকার প্রিক‍্যাডেট স্কুলটির শিক্ষার মান ভাল হওয়ায় এলাকার ঝরে পড়া শিশুর হার কমেছে এবং এ সাফল্যে এলাকায় সোরগোল পড়েছে।

উক্ত স্কুলের অধ্যক্ষ সুশান্ত চন্দ বলেন, সহযোগীতা পেলে আমার অতীত অভিজ্ঞতার আলোকে এ প্রতিষ্ঠানটি অত্র এলাকার মধ্যে সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলার চেষ্টা করব।

অভিভাবক সাজাদুর রহমান বলেন, এ স্কুলটি হওয়ায় আমরা গরীব মানুষ ছেলে মেয়েদের পড়াশুনা করাতে পারছি।

আলহাজ্ব ডাঃ নুরুল সরকার প্রি-ক‍্যাডেট স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক শহিদুল ইসলাম সরকার লিটন জানান, গ্রাজুয়েশন করার পর কোথাও চাকরি না পেয়ে নিজ নামের প্রায় তিন বিঘা জমির উপর এ প্রতিষ্ঠান টি গড়ে তুলি। হাটি হাটি পা করে আজ এ সাফল্যে আমার এতদিনের কষ্ট লাঘব হয়েছে। তিনি আরো বলেন, এ সাফল্য আমার একার নয় প্রতিষ্ঠানের সকল শিক্ষক কর্মচারীর অবদান । এর ধারাবাহিকতা ধরে রাখার জন্য তিনি নিরলস চেষ্টা করে যাচ্ছেন।

উপরে