প্রকাশিত : ৯ মার্চ, ২০২০ ১৫:২১

করোনা মোকাবেলায় বরগুনায় ১১বেড প্রস্তত!

অনলাইন ডেস্ক

করোনা মোকাবেলায় বরগুনায় ১১বেড প্রস্তত!

বিশ্বের বিভিন্ন দেশের পর বাংলাদেশেও হানা দিয়েছে করোনাভাইরাস। ভাইরাসের বিস্তার ঠেকাতে প্রস্ততি নেয়া ছাড়া ইতোমধ্যেই বিভিন্ন কার্যক্রম শুরু করেছে সরকার। প্রস্তুতির অংশ হিসেবে বরগুনায় ১১টি বেড প্রস্তুত করা হয়েছে কোয়ারেন্টাইনের পাশাপাশি করোনাভাইরাসে আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য।

বরগুনায় বসবাসরত মানুষের সংখ্যা ১২ লাখেরও বেশি। সেখানে মাত্র ১১টি বেডের খবরে হতাশা ব্যক্ত করেছেন বরগুনার সচেতন মহল। বরগুনার সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, সন্দেহভাজন আক্রান্তদের কোয়ারেন্টাইনের পাশাপাশি করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা ও কোয়ারেন্টাইনের জন্য জেলার ছয়টি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে একটি করে বেড প্রস্তুত করা হয়েছে। এছাড়া বরগুনা জেনারেল হাসপাতালে আটটি বেড প্রস্তুত করা হয়েছে। কিন্তু হাসপাতালে কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত বেডের সংখ্যা মাত্র পাঁচটি বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

বরগুনা জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক মো. মনির হোসেন কামাল বলেন, ‘পুরো বিশ্ব চেষ্টা করেও যেখানে করোনভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারছে না, সেখানে আমাদের প্রস্তুতি যথাযথ থাকা উচিত। বরগুনায় কোয়ারেন্টাইনের জন্য যে বেড প্রস্তুত করা হয়েছে তা খুবই অপ্রতুল।’ তাই খুব দ্রুত কোয়ারেন্টাইনের জন্য বেডের সংখ্যা শতাধিকে উন্নীত করার অনুরোধ জানান তিনি।

এ বিষয়ে বরগুনার সিভিল সার্জন ডা. হুমায়ুন শাহিন খান বলেন, ‘কোয়ারেন্টাইনের জন্য বরগুনায় এখন পর্যন্ত ১৩টি বেড প্রস্তুত রয়েছে।’

তিনি বলেন, ‘১২ লাখ মানুষের জন্য এই ১৩টি বেড পর্যাপ্ত নয়। তাই মঙ্গলবার স্বাস্থ্য বিভাগের সভায় এ বিষয়ে আলোচনা হবে এবং সেই সভায় কোয়ারেন্টাইনের জন্য বেডের সংখ্যা উন্নীত করা যায় কিনা সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

উপরে