প্রকাশিত : ১০ মার্চ, ২০২০ ১৩:০৫

মানবিক ওসি মিজানের গল্প...

শিবগঞ্জ প্রতিনিধি
মানবিক ওসি মিজানের গল্প...

চাঁদপুর গ্রামের ফজলুল হক। পেশায় টিন মিস্ত্রি। একমাত্র মেয়ে মনিরাকে কষ্ট করে বিয়ে দিয়ে পড়েছিলেন বিপাকে। জামাই যৌতুকের লোভে করতো নিষ্ঠুরতা। খবর পেয়ে ওসি মিজানুর রহমান নিজ উদ্যোগে দুই পরিবারকে ডেকে মিমাংসা করে দিলেন। একইভাবে গাংনগর এলাকার আবু জাফর। প্রতারক স্ত্রীর খপ্পরে জমি বিক্রি করে সহায়-সম্বল হারিয়ে দিশেহারা হয়ে পড়েছিল। অভিযোগ পেয়েই তৎনাৎ ব্যবস্হা নিয়ে ২ লক্ষ টাকা উদ্ধার করে দিলেন ওসি। শুধু ফজলুল বা আবু জাফরই নয় এরকম শত শত অসহায় মানুষের বিপদে পাশে দাঁড়িয়ে মানবিক পুলিশ অফিসার হিসাবে আখ্যা পেয়েছেন শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মিজানুর রহমান।

সাধারণত, পুলিশ আমাদের কাছে যেন সৎ মায়ের অপ্রিয় সন্তান, যাকে যখন যেভাবে খুশি রাঙানো যায়। বিদ্যমান আইন, সমস্যা, বাধ্যবাধকতা যাই হউক, দিনশেষে সবাই ঢালাও ভাবে সমস্ত দায় বর্তায় শুধু সৎ মায়ের ওই অপ্রিয় সন্তান পুলিশের উপরই। আমাদের সমাজের এমন কিছু মানুষের দৃষ্টিভঙ্গিকে বৃদ্ধাঙ্গাগুলি দেখিয়ে নিজেকে মানবিক, বিনয়ী, সৎ, মেধাবী, সুন্দর মনের অধিকারী হিসেবে মেলে ধরতে সম হয়েছেন তিনি।

তিনি শিবগঞ্জ থানায় যোগদান করেছিলেন ২০১৮ সালে। এই সময়ের মধ্যে জেলায় শ্রেষ্ট ওসি হিসেবে নির্বাচিত হয়েছেন ৩ বার। তিনি শুধু শ্রেষ্ঠ ওসি হিসেবে খাতা পত্রেই নির্বাচিত হননি, থানাটি সৃষ্টির পর থেকে সর্বোচ্চ কাজ ও পরিবর্তন হয়েছে তার হাত ধরেই। মনোরম পরিবেশে সাজিয়েছেন থানাটিকে। থানা পুলিশের জীবনমান উন্নয়ন, থানা এলাকাকে মাদক মুক্তকরণ, বাল্য বিবাহকে উপজেলা থেকে দুরীকরন, কমিউনিটি পুলিশিং শক্তিশালি করতে সফল হয়েছেন শতভাগ। প্রত্যেক মাসে চৌকিদারদের সাথে নিয়মিত মত বিনিময়, তাদের ভালো কাজে উৎসাহিত করার জন্য পুরস্কার দেওয়া, চৌকিদারদের ঈদ সামগ্রী বিতরণ এই থানায় শুরু তার হাত ধরেই।

তাছাড়া অসুস্থ অসহায় মানুষের পাশে দাঁড়ানো, উপজেলার বিভিন্ন শিা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি, স্বেচ্ছাসেবী সংগঠনের কাজের সাথে সরব অংশগ্রহন যেন তার রুটিন কাজ হয়ে দাঁড়িয়েছে। সবশ্রেণীর মানুষের সাথে হাসিমুখে কথা বলা, সাধ্যনুযায়ী অসহায়দের সহায়তা করা তার নিত্যদিনের রুটিন।

থানার এস. আই. মোস্তাফিজুর রহমানের সাথে কথা হলে তিনি বলেন, চাকুরির বয়সে অনেক পুলিশ অফিসারের সাথে কাজ করার সুযোগ হয়েছে কিন্তু বর্তমান ওসি মিজান স্যারের সাথে কাজ করে আমি যা শিখেছি তা আমার গোটা চাকুরির বয়সে শিখতে পারিনি। তিনি শুধু আমাদের থানার পুলিশদের প্রিয় পাত্র ও অভিভাবকই নন, গোটা শিবগঞ্জের মানুষের আস্থার ঠিকানা। প্রত্যন্ত অঞ্চলে যখন কোন কাজে যাই জনগণ হাসি মুখে এগিয়ে এসে বলে ভাই আপনাদের ওসি সাহেব নাকি অনেক ভালো মানুষ? তখন আনন্দে বুকটা ভরে উঠে যে, এমন একজন সৎ,মেধাবী ও মহান মনের অধিকারী একজন অফিসারের সাথে কাজ করছি।

দেউলী ইউপি চেয়ারম্যান আব্দুল হাই প্রধান বলেন, এমন জনবান্ধব অফিসার আমরা এর আগে থানায় পাইনি।

স্হানীয় সাংবাদিকরা বলেন, ওসি সাহেব যেমন মানবিক অসহায়দের ক্ষেত্রে, তেমনি কঠোর খারাপ লোকদের কাছে।

 

উপরে