প্রকাশিত : ১১ মার্চ, ২০২০ ১২:৪০

বিষাক্ত সাপ যাদের নিত্যদিনের সঙ্গী

হিলি (দিনাজপুর)
বিষাক্ত সাপ যাদের নিত্যদিনের সঙ্গী

গ্রামবাংলার ঐতিহ্য সাপ খেলা এখন প্রায় বিলুপ্তের পথে। কালের স্রোতে আর আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যেতে বসেছে সাপুড়িদের সাপ খেলা। এক সময় গ্রামগঞ্জে, হাট-বাজারে পথে-ঘাটে বিভিন্ন জাতের বিষক্ত সাপ হাতে আর গলায় ঝুলিয়ে সাপ খেলা দেখাতো সাপুড়েরা। সাপুড়িদের সাপ খেলা দেখতে ভিড় জমাতো ছেলে-মেয়েসহ বিভিন্ন বয়সের মানুষ ।

বাংলার ঐতিহ্যবাহী সাপ খেলা ধরে রাখতে এখনও ঢাকার সাভারের অমরপুর গ্রামের কিছু বেঁদে-বেঁদেনি তাদের বহর নিয়ে দেশের বিভিন্ন স্থানে পলিথিনের ছাউনি ছোট ছোট তাবু টেনে অবস্থান করছেন। এমনটি দৃশ্য চোখে পড়লো দিনাজপুরের হিলির চকচকা মোড়ের রাস্তার পাশে। ১২ টি পরিবার ছেলে-মেয়েসহ প্রায় ৭০ জনকে নিয়ে তাদের বসবাস। সাপ খেলা, সাপ ধরা, সিঙা লাগানো, গাছরা ঔষধ ও তাবিজ বিক্রি করায় তাদের কাজ। এই সব করেই চলে তাদের সংসার জীবন।

খবর পেয়ে সোমবার বিকেলে সাপ খেলা দেখতে গেলাম সেই হিলির চকচকা মোড়ের বেঁদে পল্লীতে। কিছুক্ষণ অবস্থানের পর কথা হলো কয়েক জন বেঁদে-বেঁদেনীর সাথে।

কথা হয় বেঁদে কাউছার হোসেনের সাথে সে বলেন, সাভারের অমরপুর থেকে আমরা এসেছি। সাপ খেলা দেখিয়ে মানুষের মনে আনন্দ দেই। আমাদের কাছে অনেক প্রকার সাপ আছে। বলেই সে একটি গোখড়া সাপ বের করে তার সাথে খেলতে শুরু করলো। বিষাক্ত সাপ হাতে নিয়ে কথা বলছে সাপের সাথে। সাপের গর্জন আর ফনা দেখে অনেকটাই আমি ভয় পেয়ে গেলাম। বেঁদের ছেলেমেয়েদের গলায় ঝুলিয়ে দিলো সাপটি। দেখে মনে হলো সাপটি যেন তাদের গোলাম। বিষাক্ত সাপগুলো যেন তাদের নিত্যদিনের সাথী।

বেঁদেনী শিল্পী বেগম বলেন, আমি স্বামীর পাশাপাশি গ্রামে গ্রামে ঘুরে মানুষের কমড়ে সিঙা লাগায় আর তাবিজ বিক্রি করি। দুই ছেলে দুই মেয়ে আমাদের। দু’জনে মিলে যা আয় করি তা দিয়ে সুন্দর ভাবে চলতে পারি।

সর্বশেষ কথা হয় বেঁদে পল্লীর সরদার মনিরুল ইসলামের সাথে, তিনি জানালেন, আমার এই বেঁদে বহর নিয়ে দেশের বিভিন্ন এলাকায় ছুটে বেরায়। যেখানে আমাদের ব্যবসা ভাল মনে করি সেখানে এক মাস থেকে দেড়মাস অবস্থান করি। যদি ভাল না লাগে তাহলে ১৫ দিন থাকি। দু’মাস তিন মাস পর পর নিজ এলাকায় ফিরে যাই।

তিনি আরও জানান, সাপ খেলা আর সাপ ধরা আমাদের কাজ। আমাদের কাছে গোখড়া, পংখিরাজ সাপ যা আকাশে উড়ে, ভারতীয় চন্ডপুরা, ডারাস, মাচালা, ভীমরাজ ও টেবরাজ জাতে সাপ আছে। আমরা মুলত এই জাতের সাপ ধরি এবং বাংলাদেশের স্কয়ার ঔষধ কোম্পানিসহ বিভিন্ন ঔষধ কোম্পানিতে বিক্রি করি।

উপরে