প্রকাশিত : ১১ মার্চ, ২০২০ ১৫:৩৪

স্ক্যানিং শেষে বিমানবন্দর ত্যাগ করছেন যাত্রীরা

অনলাইন ডেস্ক
স্ক্যানিং শেষে বিমানবন্দর ত্যাগ করছেন যাত্রীরা

করোনা ভাইরাস প্রতিরোধে নতুন থার্মাল স্ক্যানার মেশিনে স্ক্যানিং শেষে বিদেশ ফেরত যাত্রীরা চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করছেন। মঙ্গলবার সন্ধ্যা থেকেই বিমানবন্দরে নতুন থার্মাল স্ক্যানিং মেশিনে স্ক্যানিং শুরু হয়েছে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বী।

এর ফলে যাত্রীরা পুরোপুরি স্ক্যানিং এবং স্ক্রিনিং-এর মাধ্যমে করোনা ভাইরাসমুক্ত নিশ্চিত হওয়ার পরই বাড়ি ফিরে যাওয়ার সুযোগ পাচ্ছেন।

আজ বুধবার দুপুরে ভারত থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আসা এক যাত্রী জানান, বিমান বন্দরের ইমিগ্রেশন এরিয়াতে আসতেই থার্মাল স্ক্যানার মেশিনে পুরো দেহ স্ক্যান করা হচ্ছে। এতে দায়িত্ব পালন করছে একটি মেডি‌ক‌্যাল টিম। যাত্রীরা স্ক্যান হওয়ার পরই বিমানবন্দর ত্যাগ করার সুযোগ পাচ্ছেন।

সরেজমিনে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন করে দেখা গেছে, গতকাল থেকে বিমানবন্দরের ইমিগ্রেশন এলাকায় স্থাপন করা হয়েছে নতুন থার্মাল স্ক্যানার মেশিন। এই যন্ত্রের মাধ্যমে প্রত্যেক যাত্রীকে পুরোপুরি স্ক্যানিং করা হচ্ছে। কোন সন্দেহ হলেই দায়িত্বরত মেডিক‌্যাল টিম পরীক্ষা নিরীক্ষা করে দেখছে। বিদেশ থেকে আগত যাত্রী সম্পূর্ণ ভাইরাসমুক্ত নিশ্চিত হয়েই তাকে বাড়ি ফেরার সুযোগ দেয়া হচ্ছে।

এ বিষয়ে সিভিল সার্জন জানান, করোনা প্রতিরোধে বিমানবন্দর এবং চট্টগ্রাম বন্দরে দেশি-বিদেশি সকল যাত্রীর ব্যাপারে কড়া সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে নতুন থার্মাল স্ক্যানার মেশিন স্থাপনের পর প্রত্যেক যাত্রীকেই স্ক্যান এবং ভাইরাস স্ক্রিনিং করা হচ্ছে।

চট্টগ্রামে এখন পর্যন্ত করোনা আক্রান্ত কোন রোগী শনাক্ত হয়নি উল্লেখ করে সিভিল সার্জন জানান, সম্প্রতি ইতালি থেকে আসা এক যাত্রীকে ১৪ দিন পর্যন্ত হোম আইসোলেশনে থাকতে বলা হয়েছে।

উপরে