প্রকাশিত : ১১ মার্চ, ২০২০ ১৬:২৫

মানবাধিকার সূচকে ভালো করছে বাংলাদেশ: শাহরিয়ার

অনলাইন ডেস্ক
মানবাধিকার সূচকে ভালো করছে বাংলাদেশ: শাহরিয়ার

মানবাধিকার সূচকে বাংলাদেশ ভালো করছে জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, ক্ষেত্রবিশেষে এশিয়ার অনেক দেশ থেকে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

আজ বুধবার রাজধানীর একটি হোটেলে এসডিজি বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, ‘সরকার মানবাধিকার সূচকে খুব ভালো করছে। আমাদের ভালো করার হার বিবেচনা করলে দেখা যায়,  ক্ষেত্রবিশেষে এশিয়ার অনেক দেশ থেকেও এগিয়ে রয়েছে বাংলাদেশ।’

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে কর্মপরিকল্পনা মাফিক সরকার কাজ করছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘দেশে মানবাধিকার সুরক্ষিত হলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা  (এসডিজি) অর্জন করা সম্ভব। সেই লক্ষ্যে কর্মপরিকল্পনা মাফিক সরকার কাজ করছে।’ এ সময় শাহরিয়ার আলম অভ্যন্তরীণ সম্পদের যথাযথ ব্যবহারে সরকারের উদ্যোগের কথাও তুলে ধরেন।

এসডিজি বাস্তবায়নে প্রতি বছর ৬৬ বিলিয়ন ডলার প্রয়োজন। আর এক্ষেত্রে বেসরকারির খাতের গুরুত্বের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন প্রতিমন্ত্রী। বলেন, ‘এসডিজি বাস্তবায়নে আমাদের কিছু চ্যালেঞ্জ রয়েছে, এই চ্যালেঞ্জসমূহ মোকাবিলার জন্য সরকারি-বেসরকারি সংস্থাগুলোর শক্তিশালী অংশীদারিত্ব প্রয়োজন। এসডিজি বাস্তবায়নে বেসরকারি উন্নয়ন সংস্থার ভূমিকা অপরিসীম। এডিজি বাস্তবায়নে শতকরা ৬৪ শতাংশ বেসরকারি খাত থেকে থেকে আসে।’

চলতি বছরের জুলাই মাসে এসডিজি পর্যালোচনামূলক তথ্য উপস্থাপন করা হবে। এতে সরকারি বেসরকারি সংস্থাগুলো স্বেচ্ছায় জাতীয় পর্যালোচনা তাদের নিজ নিজ প্রতিবেদন তুলে ধরবে। এসডিজি নিয়ে কাজ করা সংস্থাগুলোর বিশেষজ্ঞরা বলছেন, কাউকে পেছনে ফেলে টেকসই উন্নয়ন অর্জন সম্ভব নয়।

অনুষ্ঠানে এসডিজি অর্জনে কর্মসংস্থান বাড়ানো তাগিদ দেন বক্তারা। একইসঙ্গে  নারী ও শিশুর প্রতি সহিংসতা বন্ধে আইনের কঠোর প্রয়োগের দাবি জানান তারা। বক্তারা এসডিজি অর্জনে পিছিয়ে পড়া জনগোষ্ঠী নিয়ে কাজ করাও আহ্বান জানান। 

অনুষ্ঠানে গ্লোবাল ক্যাম্পেইন ফর এডুকেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর রাশেদা কে চৌধুরী, দক্ষিণ এশিয়ার ওয়াটার এইডের ডিরেক্টর মো. খাইরুল ইসলাম, সিপিডির আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য, ইউএনডিপির প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী ও নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন বক্তব্য দেন।

উপরে