প্রকাশিত : ১৪ মার্চ, ২০২০ ১৫:৩৪

দেশে স্কুল ব্যাংক একাউন্ট ২০ লাখ, জমা ১৬০০ কোটি টাকা

অনলাইন ডেস্ক
দেশে স্কুল ব্যাংক একাউন্ট ২০ লাখ, জমা ১৬০০ কোটি টাকা

দেশে বর্তমানে ২০ লাখ স্কুল ব্যাংক একাউন্ট রয়েছে, এতে জমা রয়েছে ১৬০০ কোটি টাকা। বলেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক জোয়ারদার ইসরাইল হোসেন। তিনি আজ শনিবার সকালে সাতক্ষীরায় স্কুল ব্যাংকিং কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান।

স্কুল ব্যাংকিং-এ এটি বড়ো সাফল্য উল্লেখ করে তিনি আরো বলেন, ‘মাত্র ১০০ টাকা জমা দিয়ে যেকোনো শিক্ষার্থী একাউন্ট খুলতে পারবেন। হিসাবধারীদের কোন সার্ভিস চার্জ নেই। শিক্ষার্থীদের জমাকৃত টাকার উপর আকর্ষনীয় মুনাফা দেওয়া হয়। তাছাড়া, গরীব মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়।’

সাতক্ষীরা শহরের বিনোদন কেন্দ্র মোজাফফার গার্ডেনের কনফারেন্স রুমে জেলার সকল তফসিলি ব্যাংক আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক এ,কে, এম শাহনেওয়াজ।

বিশেষ অতিথি ছিলেন সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ বদিউজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার ইলতুৎমিশ, জেলা শিক্ষা অফিসার এস,এম আব্দুল্লাহ আল মামুন ও  লিড ব্যাংক লোকাল পয়েন্ট ঢাকা ব্যাংক লিমিটেড এর এস,ই,ডি,বি  মোঃ শাফকাত হোসেন।

এছাড়া সাতক্ষীরা জেলার ২৮ টি তফসিলি ব্যাংকের ব্যবস্থাপক ও ২৮ টি স্কুলের ২০০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি ইসরাইল হোসেন বলেন, ‘অনেক আগে থেকেই দেশে স্কুল ব্যাংকিং চালু হলেও ২০১৩ সাল থেকে এই ব্যাংকিং পদ্ধতি জোরালোভাবে শুরু করা হয়েছে। প্রত্যেক জেলায় লিড ব্যাংকিং পদ্ধতিতে স্কুল ব্যাংকিং কার্যক্রম চলছে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করেন লিড ব্যাংক ঢাকা ব্যাংকের সাতক্ষীরা শাখার ব্যবস্থাপক মো. হুমায়ন কবীর ও  রূপালী ব্যাংক লিমিটেড সাতক্ষীরা শাখার ব্যবস্থাপক হামিদুল ইসলাম।

উপরে