প্রকাশিত : ১৫ মার্চ, ২০২০ ১৭:১৩

৫ মাস বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে আবারও পেঁয়াজ আমদানি শুরু

অনলাইন ডেস্ক
৫ মাস বন্ধের পর হিলি স্থলবন্দর দিয়ে আবারও পেঁয়াজ আমদানি শুরু

দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর অবশেষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আজ রোববার বিকেল ৩টা ৪০মিনিটে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ বোঝাই ট্রাক বন্দরের পানামা পোর্টে প্রবেশ করে। এরিপোর্ট লেখা পর্যন্ত ভারতীয় ১৭টি ট্রাকে ৩৭৪ মেট্রিক টন পেঁয়াজ এসেছে। এরফলে বন্দরে কর্মচাঞ্চল্যতা ফিরে আসে।

বন্দরের ব্যবসায়ি মোবারক হোসেন জানান, গত বছরের ২৯ সেপ্টেম্বর অভ্যন্তরীণ সংকট দেখিয়ে বাংলাদেশে পেঁয়াজের রপ্তানি বন্ধ করে দেয় ভারত। একারণে ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে পড়লে দেশে পেঁয়াজের দাম বেড়ে প্রতি কেজি ২৬০ টাকার উপরেও বেচা-কেনা হয়। এ অবস্থায় দাম নিয়ন্ত্রণে সরকার দ্রুত মিয়ানমার, পাকিস্তান সহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি শুরু করে। ফলে সরকারের পদক্ষেপে দাম সহনীয় পর্যায়ে চলে আসে।

বন্দরের ব্যবসায়িরা ভারতের ব্যবসনায়িদের উদ্বৃতি দিয়ে জানান, চলতি মৌসুমে ভারতে পেঁয়াজের বাম্পার ফলন ভালো হওয়ায় সেদেশের সরকার গত ২৬ ফেব্রুয়ারি পেঁয়াজ রপ্তানিতে বাংলাদেশে থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

গত ২ মার্চ এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করা হলে হিলি স্থলবন্দরের ব্যবসায়িরা পেঁয়াজ আমদানির অনুমতি চেয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রে আবেদন করেন। গতকাল শনিবার অনুমতি পাওয়ার পর রোববার বিকেল থেকে পুনরায় শুরু হয় ভারত থেকে পেঁয়াজ আমদানি।

উপরে