প্রকাশিত : ১৬ মার্চ, ২০২০ ১৩:১৬

আড্ডায় খাদেমুলের চা স্টল

হিলি (দিনাজপুর)
আড্ডায় খাদেমুলের চা স্টল

এই খাদেমুল ৬ কাপ চা, ২ টা চিনি ছাড়া লাল আর ৪ টা দুধ ১ টা চিনি কম। সারাদিনের কর্মব্যস্ততা শেষে রাতে ঘুমের ঘরে ক্রেতাদের অর্ডার যেন খাদেমুলের কানে ভাসে। তার চায়ের দোকান যেন হিলিবাসীর একটা বিনোদনের আড্ডাখানা। চা বিক্রি করে চলে খাদেমুলের সংসার জীবন।

প্রতিদিন সকাল ৬ টা থেকে রাত ১২ টা পর্যন্ত চলে তার চায়ের দোকানের বেচাকেনা। কে না চেনে খাদেমুলের চায়ের দোকান। হিলিসহ উত্তরবঙ্গের যারা হিলিতে আসে সবাই এই চায়ের দোকানে এককাপ চা খেয়ে যান। হিলি বাজার, এলএসডি গোডাউন, সাপ্তাহিক হিলিবার্তা ও হাকিমপুর প্রেসকাবের মাঝামাঝিতে অবস্থিত এই খাদেমুলের চায়ের দোকান। তার দোকানে ভিতর ছাড়াও বাহিরে রয়েছে বসার জায়গা। স্থানীয় বিভিন্ন দলের নেতাকর্মীসহ বিভিন্ন স্তরের লোকজন এখানে আসে চা খেতে। চাপিয়াসুদের ফোনে কথা হয়, ওপাশ থেকে হয়তো বলে কোথায়, সে বলে খাদেমুলের চায়ের দোকানে। তখন তারা সহজেই বুঝে নেয় সে কোথায় অবস্থান করছে।

এককাপ চা খেতে খেতে কথা হয় খাদেমুলের সাথে, সে বলেন, ২০ বছর যাবত আমি এই স্থানে চায়ের দোকান করে আসছি। প্রতিদিন প্রায় ৪০০ থেকে ৫০০ কাপ চা বিক্রি হয়। দুধ চা ৫ টাকা, টিব্যাগ ৫ টাকা ও কফি ১০ টাকা। এটা আমার বাবার ব্যবসা প্রতিষ্ঠান, আমি অনেক যত্নে ধরে রেখেছি। সারাদিন আমার দোকানে বিভিন্ন প্রকার লোকজন চা খেতে আসে। আমি তাদের পছন্দ মতো চা বানিয়ে দেওয়ার চেষ্টা করি। সারাদিন চা বিক্রি করে দুইজন কর্মচারীর মজুরি দিয়ে যা থাকে তা নিয়ে সংসার চলে আমার।

একজন চাপিয়াসু কুদ্দুুস আলী খান বলেন, আমি প্রতিদিন প্রায় ৬ থেকে ৮ কাপ চা এই দোকানে খাই। অন্য কোন চায়ের দোকানে চা খেয়ে তৃপ্তি পাই না।

হাকিমপুর প্রেসকাবের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বুলু জানান, চা মানুষের মন ও মস্তিস্ককে সতেজ করে। প্রেসকাবের সব চা খাদেমুলের চায়ের দোকান থেকে আসে। পরিস্কার পরিচ্ছন্ন ভাবে চা বানিয়ে দেয় সে। খাদেমুলের দোকানের চা খেয়ে সবাই তৃপ্তি  পায়। তাই বারবার ছুটে আসে খাদেমুলের চায়ের দোকানে।

হাকিমপুর (হিলি) পৌর মেয়র জামিল হোসেন চলন্ত বলেন, খাদেমুলের চায়ের দোকানে প্রতিদিন একবার হলেও বসি। স্থানীয় নেতাকর্মী ও বিভিন্ন স্তরের মানুষসহ অসহায়দের নিয়ে চায়ের আড্ডা দেই এখানে। চায়ের আড্ডায় অসহায় মানুষের র্দূদশার কথা শুনি এবং তাদের সমস্যার সমাধান করার চেষ্টা করি।

উপরে