প্রকাশিত : ১৭ মার্চ, ২০২০ ১৪:৫০

পঞ্চগড়ের বিলুপ্ত ছিটমহলে মুজিব জন্মশতবার্ষিকী উদ্যাপন

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ের বিলুপ্ত ছিটমহলে মুজিব জন্মশতবার্ষিকী উদ্যাপন

১৯৪৭ সালে পাক-ভারত বিভক্তির সময় সমস্যা শুরু। এরপর ৭৪’এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় ইন্দিরা-মুজিব চুক্তির আলোকে সমস্যা সমাধানের চেষ্টা। আর ২০১৫’র ৩১ জুলাই শেখ হাসিনার নেতৃত্বে স্থল সীমানা চুক্তির আলোকে প্রায় ৬৮ বছরের পর সকল যাতনার মুক্তি। দীর্ঘ সময়ের সমস্যা সমাধানে বাংলাদেশ আওয়ামী লীগের কাছে চির কৃতজ্ঞ বাংলাদেশে অবস্থিত ভারতের ১১১টি ছিটমহলের নাগরিকরা। আর এই কৃতজ্ঞতার প্রতিদান হিসেবে বিলুপ্ত ছিটমহলের নাগরিকরা এবার ঘটা করে পালন করছে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী।

পঞ্চগড় জেলার বিলুপ্ত সকল ছিটমহল এলাকায় গতকাল মঙ্গলবার বিভিন্ন কর্মসূচির মধ্য বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর প্রথম দিনটি পালন করা হয়েছে। সকালে পঞ্চগড়ের বিলুপ্ত গারাতি ছিটমহলের মফিজার রহমান কলেজে সকালে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান একশ’ পাউন্ডের কেক কেটে মুজিব জন্মশত বার্ষিকীর উদ্বোধন করে।

এসময় ছিটমহল নাগরিক কমিটির চেয়ারম্যান মফিজার রহমান, হাফিজাবাদ ইউপি চেয়ারম্যানসহ কলেজের শিক্ষক- ছাত্রসহ এলাকার গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। পরে কলেজ মাঠে বৃক্ষরোপনসহ নানা কর্মসূচি পালন করা হয়। একই ছিটমহলের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকরি আলিম মাদ্রাসায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়েছে। সেখানে একশত পাউন্ডের কেক কেটে মুজিব জন্মশতবার্ষিকীর শুভ সুচনা করে।

এদিকে পঞ্চগড়ের বোদা উপজেলার বিলুপ্ত পুটিমারী ছিটমহল এলাকাতেও পালন করা হয় মুজিব জন্মশতবার্ষিকীর প্রথম দিনটি। এ উপলক্ষে সকালে সিরাজুল ইসলাম নগর মাধ্যমিক বিদ্যালয় ও বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম বেসরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এসময় নাগরিক কমিটির সভাপতি তছলিম উদ্দীনসহ নাগরিক কমিটির নেতৃবৃন্দ এবং বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

উপরে