প্রকাশিত : ১৮ মার্চ, ২০২০ ১৩:৩১

হিলিতে খিরার কেজি ৫ টাকা,কৃষকের মাথায় হাত

হিলি (দিনাজপুর)
হিলিতে খিরার কেজি ৫ টাকা,কৃষকের মাথায় হাত

দিনাজপুরের হিলির পাইকারী বাজারে খিরা বিক্রি হচ্ছে প্রতি কেজি সাড়ে চার থেকে পাঁচ টাকা কেজি দরে। আবার খুচরা বাজারে বিক্রেতারা বিক্রি করছে ছয় থেকে আট টাকা দামে। গেলো বছরের চেয়ে এবছরে খিরার উৎপাদন বেশি হয়েছে তাই দাম কয়েকগুন কমছে এমনটিই জানিয়েছে পাইকারী ব্যবসায়ীরা। এদিকে পাইকারী বাজারে খিরার মুল্য কম হওয়ায় কৃষকের মাথায় হাত। লাভ তো দুরের কথা খরচের টাকাটা উঠবে কিনা সন্দেহ এমনটিই বলছে খিরাচাষরিা।

হিলি বাজারে একজন পাঁচবিবির রতনপুরের খিরাচাষী আব্দুল করিম সাথে কথা হয়। তিনি জানান, আমি এবছর ২ বিঘা জমিতে খিরার চাষ করেছি। গত বছরের চেয়ে এবছর খিরার ফলন খুব বেশি হয়েছে। প্রতি বিঘা জমিতে খিরার চাষ করতে মোট ২০ হাজার টাকার মতো খরচ হয়েছে। দুই মাস আগে লাগিয়েছি, কয়েকদিন ধরে খিরা তুলে বাজারজাত করছি। দাম কম হওয়ায় লাভের মুখ হয়তো দেখতে পাবো না। তিনি আরও জানান, খিরার যে দাম তাতে করে জমি থেকে খিরা তোলার লেবার খরচ আর বাজারজাত করার জন্য ভ্যান ভাড়া দিয়েই শেষ।

খিরা কিনতে আসা একজন ক্রেতা বলেন, অন্য বছরের চেয়ে এবছর খিরার দাম অনেক কম। ছেলে মেয়েসহ বাড়ির সবাই খিরা খেতে ভালবাসি। যেহেতু দাম কমে পাচ্ছি তাই বেশি করে কিনছি। বাজারে অন্যান্য সব্জির চেয়ে খিরার দাম কম। বাড়িতে খিরা দিয়ে ছালাত ও মাছ দিয়ে ঝোলসহ বিভিন্ন রকম খাবার তৈরি করা হয়। এবং বাড়ির সবাই কাঁচা খিরা খেয়ে থাকি। গত বছরে খিরার দাম ছিলো ১৫ থেকে ২০ দর। কম দামে খিরা কিনতে পেরে স্বস্তি পাচ্ছি।

খুচরা ব্যবসায়ী জনি বলেন, সোয়া চার থেকে সাড়ে চার টাকা দামে খিরা কিনছি পাইকারী বাজার থেকে। তা বিক্রি করছি ৬ থেকে ৮ টাকা কেজি দরে। খিরার দাম কম হওয়ায় প্রায় সব ক্রেতারা এক থেকে দুই কেজি করে খিরা কিছেন তারা।

ছিলা খিরা ব্যবসায়ী শহিদুল ইসলাম জানান, খিরা ছিলে ক্রেতাদের মাঝে পরিবেশন করছি। ভাল মানের খিরা কেজিতে ৪ থেকে ৫ টাকা কেজি দরে কিনছি। আর তা ছিলে ৮ থেকে ১০ টাকা কেজি দামে বিক্রি করছি।

হিলি পাইকারী খিরা ব্যবসায়ী সোহেল রানা জানায়, কয়েক বছরের চেয়ে এই বছরে খিরার দাম অনেক কম। আমরা পার্শ্ববর্তী পাঁচবিবির হাট বা গ্রামের খিরার ক্ষেতে খিরাচাষীদের নিকট থেকে খিরা কিনে আনছি। খিরা ক্ষেত থেকে সরাসরি চাষীর নিকট থেকে ক্রয় করছি বলে অনেকটায় কম দাম পাচ্ছি। প্রতি মণ খিরা ১৬০ থেকে ১৮০ টাকা দরে ক্রয় করছি চাষীদের কাছে। তা বাজারে পাইকারী দিচ্ছি ১৮০ থেকে ১৯০ টাকা দামে। তিনি আরও জানান, এবছরে খিরার বাম্পার ফলনের কারণে খিরা মুল্য খুব কম।

 

উপরে