প্রকাশিত : ১৮ মার্চ, ২০২০ ১৪:৪৭
প্রশাসনকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে

বগুড়ার শিবগঞ্জে পুকুর খনন ও বালু উত্তোলনের মহা উৎসব

জেলা প্রতিনিধি
বগুড়ার শিবগঞ্জে পুকুর খনন ও বালু উত্তোলনের মহা উৎসব

বগুড়ার শিবগঞ্জে পুকুর খনন ও বালু উত্তোলনের মহা উৎসবের আগ্রাসনে ক্রমেই হারিয়ে যাচ্ছে আবাদি জমি, ফলে অসহায় কৃষকরা দিশাহারা হয়ে পরেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বগুড়ার শিবগঞ্জের বিভিন্ন ইউনিয়নে আবাদি জমিতে মতার দাপটে প্রশাসনকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে ধানী জমিতে বালু দস্যুরা পুকুর খনন ও বালু  মাটি উত্তোলন করে বিক্রয়ের মহা উৎসব চালিয়ে যাচ্ছে। সুযোগ সন্ধানীরা ঢুকে গেছে শিবগঞ্জ উপজেলায়।

উপজেলা বর্তমানে ৩০থেকে ৪০টি মাটি কাটার বিশাল, বিশাল মেশিন জোরেসোরে চলছে পুকুর খনন ও বালু মাটি উত্তোলন কাজে, অবিলম্বে এসব কাজ যদি বন্ধ না করা যায়, তাহলে কিছুদিনের মধ্যই আবাদি জমি ধ্বংশ হয়ে যাবে, এ আগ্রাসন এখনও চলছে। ফলে ফসলি জমি গিলে খাচ্ছে বালু দস্যুরা। একারণে অস্বভাবিক হারে কমে যাচ্ছে তিন ফসলি জমি।

এখনি যদি পুকুর খনন ও বালু উত্তোলন রোধ করা না যায়, দুই তিন বছরের মধ্য আবাদি জমি থাকবেনা। এই মহুর্তে ভ্রাম্যমাণ আদালতের পরিচালনার মধ্য দিয়ে বালু দস্যুদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে এসব অবৈধ কাজ বন্ধ করা জরুরী প্রয়োজন বলে কৃষক ও সচেতন এলাকা বাসি জানিয়েছেন।

উচ্চ আদালত ও মন্ত্রণালয়ের নির্দেশ অমান্য করে এসব আবাদি জমিতে পুকুর খনন ও বালু উত্তোলন করা হচ্ছে। কৃষি জমিতে পুকুর খনন ও বালু উত্তোলনের কারণে ধানচাষ ও বিভিন্ন ফসল হুমকির মুখে পড়েছে বলে অসহায় কৃষকেরা জানিয়েছেন।

বিষয়টি উর্ধ্বতনমহলে জানানো হলেও এখনও পর্যন্ত কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

উপরে