প্রকাশিত : ১৯ মার্চ, ২০২০ ১৫:২২

হিলি বন্দরে ইমপোর্ট পারমিট না পাওয়ায় পেঁয়াজ আমদানি বন্ধের আশংঙ্খা

হিলি (দিনাজপুর) সংবাদদাতা
হিলি বন্দরে ইমপোর্ট পারমিট না পাওয়ায় পেঁয়াজ আমদানি বন্ধের আশংঙ্খা

দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজ আমদানির আইপি বা ইমপোর্ট পারমিট না পাওয়ায় পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ার আশংঙ্খায় আছে আমদানিকারকরা। বন্দরে পেঁয়াজ আমদানি শুরু হলেও এখনো তেমন জমে উঠেনি এখনকার পেঁয়াজের পাইকারী বাজার। ভারত থেকে আমদানি করা এসব পেঁয়াজ প্রকার ভেদে বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩২ টাকা কেজি দরে। এদিকে পেঁয়াজ আমদানিতে আইপি বা ইমপোর্ট পারমিট না পাওয়ায় সাত দিনের মধ্যে পেঁয়াজ আমদানি বন্ধের আশংঙ্খা করছেন পেঁয়াজ আমদানি কারকরা।

দীর্ঘ সাড়ে ৫ মাস পর গত ১৫ মার্চ থেকে শুরু হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি। প্রতি মেট্রিক টন পেঁয়াজ আমদানি হচ্ছে ২৫০ থেকে ৩শ মার্কিন ডলারে। আমদানি করা এসব পেঁয়াজ প্রকার ভেদে বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩২ টাকা কেজি দরে। ব্যবসায়ীরা বলছেন, পেঁয়াজ আমদানি শুরু হলেও এখনো জমে উঠেনি হিলি’র পাইকারি বাজার।

পেঁয়াজ ব্যবসায়ী নাজমুল হোসেন বলেন, পেঁয়াজ আমদানিতে নতুন করে আইপি বা ইমপোর্ট পারমিট না পেলেও মার্চের আগে থেকে পাওয়া ৩ হাজার মেট্রিক টন পেঁয়াজের আইপির বিপরিতে এসব পেঁয়াজ আমদানি হচ্ছে। আইপি না পাওয়ায় বন্দরের সিংহ ভাগ আমদানি কারক পেঁয়াজ আমদানি করতে পারছেন না। এর ফলে সিন্ডিকেটের বেড়াজালে কমছেনা পেঁয়াজের দাম। গুটি কয়েক আমদানিকারক পেঁয়াজ আমদানি করার অনুমতি পাওয়া তারা ২২ থেকে ২৩ টাকার পেঁয়াজ পাইকারী বিক্রি করছে ২৮ থেকে ৩২ টাকায়। এ ভাবে চললে দাম আরও বৃদ্ধি পেতে পারে ।

ব্যবসায়ীরা বলছেন, হিলি স্থলবন্দর দিয়ে যে পরিমান পেঁয়াজ আমদানির আইপি পাওয়া গেছে তা দিয়ে চলতি সপ্তাহ পর্যন্ত পেঁয়াজ আমদানি সম্ভব হবে। তারপর পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাবে।

আসন্ন রমজানকে সামনে রেখে হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানি স্বাভাবিক রাখতে আইপি বা ইমপোর্ট পারমিটের জটিলতা নিরসনের দাবি জানিয়েছেন বন্দরের ব্যবসায়ীরা

হিলি কাস্টমস রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, গেলো ৩ দিনে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৭৫ ট্রাকে ১৩৮৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

উপরে