প্রকাশিত : ১৯ মার্চ, ২০২০ ১৫:৪৫

নন্দীগ্রাম হাট-বাজারে পুষ্টিগুণে ভরপুর সুস্বাদু সজনে ডাটা

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি
নন্দীগ্রাম হাট-বাজারে পুষ্টিগুণে ভরপুর সুস্বাদু সজনে ডাটা

নন্দীগ্রাম উপজেলার হাট-বাজারে উঠতে শুরু করেছে গ্রীস্মকালীন সজনে ডাটা। আবহাওয়া অনুকুলে থাকায় এবং প্রাকৃতিক কোন দূর্যোগ না হওয়ায় গত বছরের চেয়ে এবার সজনে ডাটার উৎপাদন ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে হাট-বাজারে এর দামও বেশি। অন্যান্য বছরের তুলনায় এবার গাছে গাছে প্রচুর সজনে ডাটা ধরায় স্থানীয় হাট-বাজারে প্রচুর আমদানি হবে বলে আশা করছেন ক্রেতারা।

স্থানীয় উত্তরাঞ্চলের হাট-বাজার গুলোতে সজনে ডাটার চাহিদাও রয়েছে ব্যাপক। মুখরোচক ও পুষ্টিগুনে ভরপুর সজনে ডাটা। নন্দীগ্রামের সজনে ডাটা বর্তমানে দেশের বিভিন্ন স্থানে রপ্তানি হচ্ছে। বর্তমানে প্রতি কেজি সজনে ৮০থেকে ৯০টাকায় বিক্রি হচ্ছে। প্রথমে এর দাম চড়া থাকলেও ২-১সপ্তাহের মধ্যে এর দাম কমে যাবে। কারণ গাছে সজনে ধরার পর খুব অল্প সময়ের মধ্যে পুষ্টিকর হয়ে যায়। ফলে বাজার থেকে অতি তারাতারি হারিয়ে যায় এই সবজি। অন্যান্য সবজির চেয়ে সুস্বাদু ও পুষ্টিগুণের কারণে সজনে যে কোন বয়সের মানুষ খেতে ভালোবাসে।

চিকিৎসকদের মতে ক্যালোরিয়াম, খনিজ, লবণ ও আইরণসহ প্রোটিনযুক্ত খাদ্য সজনে ডাটা। এছাড়া  ভিটামিন এবিসি সমৃদ্ধ সজনে ডাটা মানব দেহের জন্য প্রচন্ড উপকারি। শরীরের পুষ্টির জন্য গর্ভবর্তী ও প্রসূতি মেয়েদের বিভিন্ন রোগ প্রতিরোধ করে বলে ঔষধি সবজি হিসেবে এর ব্যাপক চাহিদা রয়েছে। এছাড়াও এই গাছের ছাল ও পাতা রক্ত আমাশয় এর প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে বলে চিকিৎসকেরা জানিয়েছেন।

সজনে ডাটা প্রধানত দুই প্রকৃতির। এর মধ্যে এক প্রজাতি বছরে দুই থেকে তিনবার বাজারে পাওয়া যায়-এর নাম রাইখঞ্জন। সজনে গাছ তৈরি করতে চারা রোপন করতে হয় না। যে কোনো পতিত জমির পুকুর পাড় রাস্তা বা বাড়ির আঙ্গিনায় বা যে কোনো ফাঁকা জায়গায় গাছের ডাল পুঁতে রাখলেই অবহেলা অযত্নের মধ্যেই প্রাকৃতিক ভাবে ধীরে ধীরে এর ডাল-পালা বেড়ে গাছ বড় হতে থাকে। এমনকি ডাল পুঁতে রাখার পর ছয়মাস থেকে একবছরের মধ্যেই ওই সব গাছে সজনে ধরতে শুরু করে। বড় মাঝারি এক একটি গাছে ৯/১০মণ পর্যন্ত সজনে পাওয়া যায়।

বিনা পরিশ্রমে, বিনা খরচে অধিক এই আয়কে অনেকেই বাণিজ্যিকভাবে সজনে চাষের জন্য আগ্রহী হয়ে সজনে গাছের বাগান করছেন। এবেপারে উপজেলা কৃষি অফিসার মো: আদনান বাবু জানান চলতি বছরে ৫হেক্টর জমিতে সাজিনার ডাটা চাষের লক্ষ মাত্রা নির্ধারন করা হয়েছে।

উপরে