প্রকাশিত : ১৯ মার্চ, ২০২০ ১৬:১৫

পঞ্চগড়ে বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে প্রতি ওয়ার্ডে মনিটরিং কমিটি

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে প্রতি ওয়ার্ডে মনিটরিং কমিটি

পঞ্চগড়ে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে জরুরি বৈঠক করেছে জেলা প্রশাসন। আজ বৃহষ্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে প্রতি ওয়ার্ডে মনিটরিং কমিটি গঠনের তাগিদ দেওয়া হয়। এছাড়া দ্রব্যমুল্য নিয়ন্ত্রণে ভ্রাম্যমান আদালত পরিচালনা এবং সরকারি বেসরকারি দপ্তর, সপিংমলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সাবান পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা রাখার পরামর্শ দেওয়া হয়।

জেলা প্রশাসক সবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, সিভিল সার্জন ডা. ফজলুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, পৌর মেয়র তৌহিদুল ইসলাম, বিভিন্ন উপজেলার উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা চেয়ারম্যানসহ জেলার ৪৩ ইউনিয়নের ইউপি চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, গত ১ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় প্রায় ৯০০ বিদেশ ফেরত অবস্থান করছে। কিন্তু এদের মধ্যে এখন পর্যন্ত এক নারীসহ মাত্র ৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বাকিদের কোন তথ্য জেলা স্বাস্থ্য বিভাগে নেই। বিদেশ ফেরতদের ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে তালিকা করে মনিটরিং কমিটির মাধ্যমে সকলকে হোম কোয়ারেন্টাইনে রাখা হবে। এছাড়া জেলা চেম্বার অব কমার্সসহ বিভিন্ন দানশীল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে করোনা সচেতনতায় লিফলেট ও স্থানীয়ভাবে স্বাস্থ্যসম্মত মাস্ক তৈরি করে বিলি করার আহবান করা হয়।

পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী বলেন, গত ১ মার্চ থেকে ১৮ মার্চ পর্যন্ত দেশের বাইরে থেকে প্রায় ৯০০ বিদেশ ফেরতের স্থায়ী ঠিকানা পঞ্চগড়। তাদের অনেকেই বর্তমানে পঞ্চগড়ে অবস্থান করছে। পুলিশ বিভাগের পক্ষ থেকে ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে তালিকা করে মনিটরিং কমিটির কাছে প্রদানের প্রক্রিয়া শুরু হয়েছে। বিদেশ ফেরতদের প্রত্যেককে হোম কোয়ারেন্টাইনের আওতায় আনা হবে।

জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন বলেন, আমরা জেলার প্রতি ওয়ার্ডে মনিটরিং কমিটি গঠনের নির্দেশনা দিয়েছি। এই মনিটরিং কমিটি বিদেশ সাম্প্রতিক ফেরতদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করবেন। এছাড়া দ্রব্যমুল্য নিয়ন্ত্রণ এবং কোচিং সেন্টার বন্ধে মোবাইল কোর্ট পরিচালিত হচ্ছে। করোনা সচেনতায় প্রত্যেক প্রতিষ্ঠানে সাবান পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থাসহ নিজ নিজ উদ্যোগে লিফলেট এবং স্থানীয়ভাবে মাস্ক তৈরি কওে বিলি করার তাগিদ দেওয়া হয়েছে।

উপরে