প্রকাশিত : ২১ মার্চ, ২০২০ ১২:২৫

বগুড়ায় ট্রাক ও ট্রাক্টরের অবাধ চলাচলে জনদূর্ভোগ চরমে

অনলাইন ডেস্ক
বগুড়ায় ট্রাক ও ট্রাক্টরের অবাধ চলাচলে জনদূর্ভোগ চরমে

বগুড়ার ১২ টি উপজেলার মহাসড়ক, আঞ্চলিক সড়ক ও গ্রামীণ সড়কে দাপিয়ে বেড়াচ্ছে যন্ত্রদানব ট্রাক ও ট্রাক্টর। তে খামারের হালচাষের এই যন্ত্রটি অবাধ বিচরণে বগুড়ার বিভিন্ন উপজেলার সড়কগুলোতে জনদূর্ভোগ চরম আকার ধারণ করছে। এ নিয়ে আইন শৃংখলা সভায়সহ বিভিন্ন সময়ে আলোচনা হলেও প্রশাসনের কোন মাথা ব্যথা নেই। প্রশাসনের সামনে দিয়েই বেপরোয়াভাবে বিকট শব্দে মাটি ও বোঝাই ট্রাক ও ট্রাক্টর পাউডারের মত ধুলো উড়িয়ে রাস্তায় দ্রুত গতিতে চলছে।

জেলার প্রায় উপজেলায় সর্বত্র কৃষি জমি থেকে ইটভাটায় ব্যবহারের জন্য মাটি নিয়ে ট্রাক ও ট্রাক্টর গুলো মহাসড়ক, আঞ্চলিক সড়ক ও গ্রামীণ সড়কগুলোর উপর দিয়ে দিনরাত ছুঁটে চলছে। সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত অনুমান দুইশতাধিক ট্রাক ও ট্রাক্টর কৃষি জমি থেকে মাটি বোঝাই করে নিয়ে বিভিন্ন যায়গায় যাতায়াত করছে। ফলে গ্রামীণ সড়ক গুলো ভেঙ্গে গিয়ে গর্তের যেমন সৃষ্টি হয়ে চলাচলের অনুপোযোগি হয়ে পড়ছে।

তেমনি এসব সড়ক দিয়ে স্কুল, কলেজ, মাদ্রারাসাগামী শিার্থীসহ জনসাধারণের পায়ে হাঁটার চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। ভ্যান চালক সফিকুল ইসলাম ও হোসেন আলী জানান, সূর্যের আলো থাকার পরও রাস্তার আশ-পাশ এলাকা ট্রাক ও ট্রাক্টরের সৃষ্ঠ ধুলোয় অন্ধকারাচ্ছন্ন হয়ে থাকে। আর ধুলোর মধ্যে দিয়ে চলাচল করায় সর্দি-কাশিসহ শ্বাসকষ্ট জর্নিত রোগে আক্রান্ত হচ্ছে এলাকার শিশুসহ সব বয়েসি মানুষ। এসব রাস্তা ঘাট যেন দখল করে নিয়েছে দানব ট্রাক ও ট্রাক্টর।

যেসব পথচারী এসব সড়ক দিয়ে চলাচল করে থাকেন তাদের পা থেকে মাথা পর্যন্ত ধুলোয় সাদা হয়ে যায়। এ কারণে অনেক যাত্রীবাহি যানবাহন এসব সড়কে আসতে চায় না। হরহামেশা যারা গাড়ী নিয়ে আসেন তারা প্রায়ই বিভিন্ন দূর্ঘটনার শিকার হন। এ বিষয়ে বিভিন্ন এলাকার সচেতন মহল মনে করেন। ভয়ংকর যন্ত্রচালিত ট্রাক ও ট্রাক্টর এসব সড়কে যাতে বালু মাটি নিয়ে চলাচল করতে না পারে এর জন্য সরকারের প্রচলিত আইন অনুযায়ী প্রশাসন আইন প্রয়োগ করে তা বন্ধ করা প্রযোজন। কিন্তু আমাদের এখানে তার উল্টো। এসব অবৈধ ভাবে বালু ও মাটি নিয়ে ট্রাক ও ট্রাক্টর প্রশাসনের সামনে দিয়ে অবাধে চলাচল করলেও তাড়া অজ্ঞাত কারণে নিরব দর্শকের মত দাঁড়িয়ে থেকে দেখেন।

তাই জনগণের জানমালের নিরাপত্তা সহ পরিবেশ দুষণরোধে সড়কে নিষিদ্ধ এসব ট্রাক্টরের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণের দাবী জানান সংশ্লিষ্ঠ প্রশাসনের উর্র্দ্ধত্বণ কর্তৃপক্ষের কাছে।

উপরে