প্রকাশিত : ২১ মার্চ, ২০২০ ১৬:০৬

বগুড়ার শেরপুরে বাল্যবিয়ের দায়ে কাজী ও বরের বাবার জরিমানা

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
বগুড়ার শেরপুরে বাল্যবিয়ের দায়ে কাজী ও বরের বাবার জরিমানা

বগুড়ার শেরপুরে বাল্যবিয়ের দায়ে কাজী ও বরের বাবার জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালন। গতকাল শুক্রবার সন্ধ্যায় উপজেলার শাহবন্দেগী ইউনিয়নের যমুনাপাড়া গ্রামে এই অভিযান চালানো হয়। এতে নেতৃত্ব দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. জামশেদ আলাম রানা। ভ্রাম্যমাণ আদালত অভিভাবকদের সম্মতিতে বাল্য বিয়ে সম্পন্ন করার দায়ে বর ইব্রাহিম হোসেনের বাবা মো. কাজল মিয়াকে ত্রিশ হাজার টাকা ও বাল্য বিয়ে রেজিস্ট্রারে নথিভুক্ত করায় মির্জাপুর ইউনিয়নের কাজী আব্দুস সালামকে দশ হাজার টাকা জরিমানা করেন।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. জামশেদ আলাম রানা এই তথ্য নিশ্চিত করে জানান, বর ও কনে দুজনই কিশোর-কিশোরী। এরমধ্যে বর ইব্রাহীমের বয়স ১৬ ও কনে মোছা. সিমের বয়স ১৫বছর। গোপনে এই বাল্য বিয়ের খবর পেয়ে সেখানে অভিযান চালানো হয়। এসময় অন্যরা পালিয়ে গেলেও বর-কনে ও বরের বাবা এবং কাজীকে হাতেনাতে আটক করা হয়।

পরে ২০১৭ সালের বাল্যবিয়ে নিরোধ আইনে তাদের এই জরিমানা করা হয়। এছাড়া স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতে বর ও কনে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত নিজ নিজ বাড়িতে অবস্থান করবেন মর্মে উভয় পরিবারের মুচলেখা নেয়া হয়।

পরে আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জামশেদ আলাম রানা উপস্থিত লোকজনের উদ্দেশ্য বাল্যবিবাহের কু-ফল তুলে ধরে বক্তব্য রাখেন। পাশাপাশি সরকারি আইন অমান্য করে বাল্যবিয়ে সম্পন্নকারীদের বিরুদ্ধে এই ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও ঘোষণা দেন তিনি।

উপরে