প্রকাশিত : ২৪ মার্চ, ২০২০ ১৫:৫৫

চট্টগ্রামে বিকেলে মাঠে নামছে সেনাবাহিনী

অনলাইন ডেস্ক
 চট্টগ্রামে বিকেলে মাঠে নামছে সেনাবাহিনী

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ঘাতকব্যাধি নভেল করোনাভাইরাস সামলাতে আজ মঙ্গলবার বিকেল থেকে মাঠ পর্যায়ে বাংলাদেশ সেনাবাহিনী কাজ শুরু করবে বলে জানিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন। এছাড়া আগামী কয়েকদিনের মধ্যে চট্টগ্রামে করোনা পরীক্ষার কিট এসে পৌঁছাবে বলেও জানান তিনি।

আজ মঙ্গলবার চট্টগ্রামে বিভাগীয় কমিশনারের কার্যালয়ে প্রশাসনের সঙ্গে বিভিন্ন বাহিনীর সমন্বয় সভা শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

বৈঠকে তিনি বলেন, বিদেশফেরত অনেকে হোম কোয়ারেন্টাইন মেনে চলছে না। মূলত তাদের হোম কোয়ারেন্টাইনে রাখার পাশাপাশি ৫-৭ জনের বেশি লোক যাতে জড়ো না হয় এবং জরুরি প্রয়োজনে বের হওয়া লোকজন যাতে নির্দিষ্ট দূরত্ব মেনে চলাফেরা করে- সেটা নিশ্চিত করবে সেনাবাহিনী। তারা সিভিল প্রশাসনের সঙ্গে মাঠে কাজ করবেন। ইন অ্যাইড টু সিভিল পাওয়ার অনুসারে সেনাবাহিনী এ কাজগুলো করবে।

বৈঠক থেকে নির্দেশনা দিয়ে বলা হয়েছে, ‘উপজেলা পর্যায়ে কোনো রোগীর উপসর্গ দেখা দিলে তিনি প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাবেন। ডাক্তার যদি তাকে নমুনা সংগ্রহ করতে বলেন বা আইসোলেশনে পাঠানোর প্রয়োজন মনে করেন তাহলে আমাদের অ্যাম্বুলেন্স করে স্বাস্থ্য বিভাগের নির্ধারিত হাসপাতালের আইসোলেশনে এনে রোগীর চিকিৎসা দেয়া হবে। এ লক্ষ্যে ১০টি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে।’

চট্টগ্রাম জেলা প্রশাসক জানিয়েছেন, চট্টগ্রামে হোম কোয়ারেন্টাইনে আছেন ৯৭৩ জন। এ সংখ্যা গত ৩ দিন ধরে একই অবস্থায় আছে। এটা আমাদের জন্য একটা পজিটিভ দিক। নতুন করে কোনো প্রবাসী এখানে আসেননি। আমাদের এখানে আইসোলেশনেও কোনো রোগী নেই। তবে যদি আইসোলেশনের দরকার হয়- ৩টি হাসপাতাল তৈরি রেখেছি।

এছাড়া প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য পাঁচটি ভেন্যু ঠিক করা হয়েছে। সেগুলো হলো- সিআরবির চট্টগ্রাম রেলওয়ে হাসপাতাল, হালিশহরের পিএইচ আমিন উচ্চ বিদ্যালয়, বহদ্দারহাটের সিডিএ গার্লস স্কুল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শেখ ফজিলাতুন্নেসা হল এবং পটিয়ার মোজাফফরাবাদ স্কুল।

চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এ বি এম আজাদের সভাপতিত্বে সভায় সেনাবাহিনীর বিভিন্ন ব্রিগেডের প্রতিনিধি, জেলা সিভিল সার্জন, বিভাগীয় স্বাস্থ্য পরিচালকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উপরে