প্রকাশিত : ২৪ মার্চ, ২০২০ ২১:০৩

করোনা রুখতে ২১ দিনের অঘোষিত কারফিউ জারি মোদীর

অনলাইন ডেস্ক
করোনা রুখতে ২১ দিনের অঘোষিত কারফিউ জারি মোদীর

আর অপেক্ষা নয়। ৩০ রাজ্যের পর এবার গোটা দেশজুড়েই লকডাউন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু তাই নয়, এই লকডাউন চলবে টানা ২১ দিন। তবে, লকডাউন না বলে বিষয়টিকে কারফিউ জারির মতো কঠোর বোঝাতে চেয়েছেন প্রধানমন্ত্রী। এই ২১ দিন গোটা দেশের মানুষকে ঘরের বাইরে বেরোতে নিষেধ করেছেন প্রধানমন্ত্রী।বলেছেন, 'এই ২১ দিন বাড়ির বাইরে বেরোনো ভুলে যান। এই কথাটা নরেন্দ্র মোদী নয়, আপনাদের পরিবারের একজন সদস্য হয়ে অনুরোধ করছি।' এই ২১ দিন বাইরে বেরোলে প্রশাসনকে ব্যবস্থা নিতেও অনুরোধ করেছেন তিনি।

করোনা নিয়ে আতঙ্ক (Coronavirus Scare) গোটা দেশেই। উদ্বেগজনক পরিস্থিতির মধ্যেই দেশের অধিকাংশ রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকায় লকডাউন (Lockdown) ঘোষণা হয়েছিল। এমন পরিস্থিতিতে মঙ্গলবার রাত ৮টায় ফের জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। করোনা-আতঙ্কের মধ্যেই প্রধানমন্ত্রী কী বলবেন, তা নিয়ে শুরু হয়েছিল জোর জল্পনা।

মঙ্গলবার সকালে এক টুইটে প্রধানমন্ত্রী বলেন, '২৪ মার্চ রাত ৮টায় দেশবাসীর উদ্দেশে ভাষণ দেব। বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস নিয়ে কিছু গুরুত্বপূর্ণ কথা বলব।' প্রসঙ্গত, ৫ দিনে এই নিয়ে দ্বিতীয়বার জাতির (India) উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী মোদী। এর আগের ভাষণে 'জনতা কার্ফু' (Janta Curfew) ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। সেই অনুরোধ শোনার জন্য দেশবাসীকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

তিনি বলেন, 'দায়িত্বজ্ঞানহীনের মতো বেপরোয়া কাজকম্ম করলে এই দেশের পরিনাম খুব একটা ভালো হবে না। Social Distancing শুধু করোনা আক্রান্তের জন্য নয়। এটা সবার জন্য। এমনকী খোদ প্রধানমন্ত্রীর জন্যও। করোনার এত দ্রুত ছড়িয়ে পড়ছে যে, সব আয়োজন করেও নানান দেশ আটকাতে পারছে না। আমরা না পারলেও তার পরিনাম খুব খারাপ হবে।'

সূত্র : এই সময়

উপরে