প্রকাশিত : ১ এপ্রিল, ২০২০ ১৪:০৯

আত্রাইয়ে ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করছেন সংবাদকর্মীরা

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:
আত্রাইয়ে ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করছেন সংবাদকর্মীরা

করোনাভাইরাস মোবাবেলায় নওগাঁর আত্রাই প্রেসকাবের কর্মরত সংবাদকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করছেন। নেই কোন তাদের সুরা পোষাক। করোনাভাইরাস ছোঁয়াচে, তাই ব্যক্তি থেকে এবং এক জনগোষ্ঠী থেকে অন্য জনগোষ্ঠীতে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশেও মৃত্যু হয়েছে।

সরকার করোনা ভাইরাস থেকে রা পেতে জনগনকে ঘর থেকে বাহির হতে নিষেধ করছেন। সারাদেশে চলছে অঘোষিত লকডাউন। তবুও থেমে নেই নওগাঁর আত্রাই প্রেসকাবের সংবাদকর্মীরা। এ সংবাদকর্মীরা দেশের সার্বিক অবস্থা, বাজার মনিটরিং, ভ্রাম্যমান আদালতের সংবাদ সংগ্রহের বিভিন্ন কাজে বাড়ির বাইরে থাকছেন। কোনো রকম ব্যক্তিগত সুরা উপকরণ (পিপিই) ছাড়াই নিয়মিত পেশাগত দায়িত্ব পালন করে যাচ্ছেন তারা। এমতাবস্থায় নোভেল করোনা ভাইরাসে সবচেয়ে ঝুঁকিতে রয়েছেন সংবাদকর্মীরা। কর্তব্য পালন করতে গিয়ে অসংখ্য মানুষের মুখোমুখি হতে হচ্ছে সংবাদকর্মীদের। কিন্তু তাদের নিরাপত্তার স্বার্থে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ  সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কিংবা সরকার কেউ করছেনা। বাধ্য হয়ে কর্মরত আত্রাই প্রেসকাবের সংবাদকর্মীরা বিনা প্রটেকশনে সংবাদের খোঁজে মাঠেঘাটে-গ্রামের অলি-গলিতে সংবাদ সংগ্রহের জন্য চষে বেড়াচ্ছেন।
 
করোনাভাইরাস মোকাবিলায় দায়িত্ব পালনকারী সাংবাদিকদের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় উপকরণ দিতে আইনজীবী জে. আর. খান রবিন জনস্বার্থে হাইকোর্টে ২৩ মার্চ রিট দায়ের করেন। আদালত নিজ খরচে স্ব-স্ব প্রতিষ্ঠানের সংবাদকর্মীদের পিপিই সরবরাহের আদেশ দেন। কিন্তু আজও সরবরাহ করা হয়নি পিপিই।

আত্রাই প্রেসকাবের সাধারণ সম্পাদক নাজমুল হোসাইন সেন্টু বলেন, আমাদের আত্রাই প্রেসকাবে দেশের জনপ্রিয় প্রায় সবকটি প্রিন্ট মিডিয়ার ১৩জন সংবাদকর্মী আছেন। তারা করোনা পরিস্থিতির মধ্যেও জীবনের ঝঁকি নিয়ে সাহসিকতার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন। তাদের প্রতিষ্ঠানগুলো সংবাদকর্মীদের সুরার জন্য কোন পদপে গ্রহণ করছে না। যা অত্যন্ত দুঃখজনক। তিনি সংবাদকর্মীদের সুরার জন্য পিপিই সরবরাহ করার জোর দাবি জানান।

আত্রাই প্রেসকাবের সভাপতি মো. রুহুল আমিন বলেন, সংবাদকর্মীরা সবসময় অবহেলার শিকার। সারাদেশে চলছে অঘোষিত লকডাউন। তবুও থেমে নেই নওগাঁ জেলার আলোচিত একটি জনপদ আত্রাইয়ের সংবাদকর্মীরা। আদালতের আদেশ দেয়ার পর মিডিয়া হাউসগুলোর পিপিই সরবরাহের কোন লণ দেখছি না। মিডিয়া হাউসগুলোর উচিত নিজের পরিবারের সদস্য হিসেবে নিজ নিজ সংবাদকর্মীদের পিপিই সরবরাহ করা। তাতে নিজের পরিবারের লোকগুলোই সুরতি থাকবে।

 

উপরে