প্রকাশিত : ২ এপ্রিল, ২০২০ ১৬:২৭

অভুক্ত বেওয়ারিশ কুকুরের পাশে সাংবাদিক-পুলিশ

অনলাইন ডেস্ক
অভুক্ত বেওয়ারিশ কুকুরের পাশে সাংবাদিক-পুলিশ

করোনাভাইরাসের কারণে সব মানুষই এখন ঘরবন্দি জীবনযাপন করছেন। সেই সঙ্গে শহরের প্রতিটি হোটেল রেস্তোরা বন্ধ। সাধারণ মানুষের চলাচলও নিষিদ্ধ। এমন পরিস্থিতিতে শহরের বেওয়ারিশ কুকুরগুলো পড়েছে মারাত্মক খাদ্য সঙ্কটে। তাদের পেটে খাবার নেই। কারো কাছে চেয়ে কিছু নেয়ারও ক্ষমতা নেই। গত এক সপ্তাহ ধরে খাবারের অভাবে ভুগছে কুকুর-বিড়ালসহ বিভিন্ন প্রাণী।

ঠিক এ সময়ে শহরের সব প্রাণীদের মুখে খাবার তুলে দিয়েছেন কয়েকজন। রাস্তার কুকুরদের পাশে দেখা গেল পুলিশ পরিদর্শক গোলাম কিবরিয়া হাসান ও সংবাদকর্মী পাবেল খান চৌধুরীকে। লকডাউনের সময় হোম কোয়ারেন্টাইন থেকে বেরিয়ে এসে রাতের আধারে অভুক্ত কুকুরগুলোর পাশে দাঁড়িয়েছেন সাংবাদিক পাবেল খান চৌধুরী।
 
আর সারাদিন কর্মব্যস্ততার পরে অবসরের সময়টুকুতে অভুক্ত প্রাণীদের মুখে খাবার তুলে দিতে অংশ নিলেন হবিগঞ্জ কোর্ট স্টেশন পুলিশ ফাড়ির ইনচার্জ গোলাম কিবরিয়া হাসান।
 
তাদের সঙ্গে যোগ দেন সমাজকর্মী সিদ্দিকী জনী, স্থানীয় সাংবাদিক সাইফুর রহমান তারেক, দোহা খান চৌধুরী, বরিন চৌধুরী, রাসেল আহমেদসহ কয়েকজন যুবক। আর তাদের প্রথম দিনে সার্বিক সহযোগিতায় ছিলেন বানিয়াচং সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মো. সেলিম ও তার স্ত্রী।
 
গতকাল বুধবার থেকে তারা নিজ হাতে ভাত ও তরকারি রান্না করে রাস্তায় নেমে আসেন। মুখে মাক্স ও হাতে গ্লাভস পরে শহরের বিভিন্ন এলাকায় ঘুরে বেড়ানো প্রায় ৮০-৯০টি কুকুরের মুখে খাবার তুলে দেন তারা।

তারা বলেন, মানুষের পাশেতো অনেককেই দেখা যায়। মানুষের পাশে বর্তমান সরকার, বিভিন্ন দাতা সংস্থাসহ ব্যক্তিরা এগিয়ে এসেছেন। কিন্তু লকডাউনের সময়ে শহরের সবগুলা হোটেল-রেস্তোরা বন্দ থাকায় শহরের বেওয়ারিশ কুকুর-বিড়ালগুলোর প্রচুর পরিমানে খাদ্য সংকট দেখা দেয়। তাই আমরা গত দুদিন ধরে এই উদ্যোগ নিয়েছি। যতদিন পর্যন্ত লকডাউন থাকবে ততদিন আমরা চেষ্টা করবো এই কাজটি চালিয়ে যাওয়ার।

সাংবাদিক পাবেল খান চৌধুরী বলেন, আমরা নিজ উদ্যোগেই পুলিশ পরিদর্শক গোলাম কিবরিয়া হাসানকে নিয়ে এ কাজটিতে হাত দিয়েছি। এতে যদি কেউ অংশ নিতে চান আমরা স্বাগত জানাবো। আমরা এখন থেকে প্রতিদিন পাঁচ কেজি চালের ভাতের সঙ্গে ৫০০ গ্রাম মোরগের মাংস ও ১০০ গ্রাম ডাল মিশিয়ে ভুনাখিছুড়ি বানিয়ে কুকুরগুলোকে খেতে দিব।

আর এ কাজটি করতে সত্যি আমাদের অনেক ভাল লাগছে। আমি অনুরোধ করবো আপনাদের বাসার সামনে থাকা কুকুরটির মুখে বাসার পরিত্যক্ত খাবারগুলো তুলে দিন। কারণ বিভিন্ন ধরনের প্রাণির কারণে আমাদের সমাজে পরিবেশের ভারসাম্য রক্ষা হয়। তাই তাদের প্রতিও আমাদের খেয়াল রাখা উচিত।

উপরে