প্রকাশিত : ৯ এপ্রিল, ২০২০ ১৫:২৭

দূরত্ব বজায় রাখতে আত্রাইয়ে দোকানের সামনে গোল বৃত্ত

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:
দূরত্ব বজায় রাখতে আত্রাইয়ে দোকানের সামনে গোল বৃত্ত

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হতে নিষেধ করেছে প্রশাসন। নিত্যপ্রয়োজনীয় পণ্যের সামগ্রীর দোকান ছাড়া সকল দোকানপাট বন্ধ রয়েছে। অতি প্রয়োজনে বের হলেও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে নওগাঁর আত্রাই উপজেলার বিভিন্ন হাট-বাজারের দোকানের সামনে দূরত্ব চিহ্ন এঁকে দিয়েছেন নিজ নিজ দোকান মালিক এমনকি উপজেলা ছাত্রলীগ ও যুবলীগ কর্মীরা।

বৃহস্পতিবার সকালে উপজেলার ভবানীপুর বাজারে রোকেয়া ফার্মেসী ডা. রুহুল ইসলাম রাজ  তিনি নিজেই তুলি আর রং হাতে নিয়ে এসব চিহ্ন আকেঁন। ঔষধের দোকানে জনসমাগম কমাতে ও ব্যক্তি দূরত্ব বজায় রাখতে তিনফুট পরপর কয়েকটি বৃত্ত আকাঁ হয়।

এ সময় ডা. রুহুল ইসলাম রাজ জনসাধারণের উদ্দেশ্যে বলেন, সারা বিশ্বে করোনাভাইরাস মহামারিতে রূপ নিয়েছে। করোনাভাইরাস থেকে বাঁচতে আমাদের সকলকে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এ ল্য বাস্তবায়নে নওগাঁ জেলার আত্রাই উপজেলার প্রতিটি ফার্মেসী, মুদি দোকান ও কাঁচাবাজারে সুরারেখা আঁকা প্রয়োজন। প্রতিটি দোকানের সামনে কমপে ৮-১০টি সুরারেখা আঁকা প্রয়োজন। তিনি আরো বলেন, সবাইকে সচেতন করতে ভবানীপুর বাজার বণিক সমিতির উদ্যোগে প্রতিটি দোকানে বাধ্যতা মূলকভাবে কাজটি করা প্রয়োজন। তাই ফার্মেসী, মুদি দোকান ও কাঁচাবাজারের ক্রেতা-বিক্রেতারা জনসমাগম সৃষ্টি না করে তিনফুট দূরত্ব বজায় রেখে নির্দিষ্ট বৃত্তে দাঁড়িয়ে ক্রয়-বিক্রয় কার্যক্রম পরিচালনা করবেন বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ ব্যাপারে ভবানীপুর বাজার বণিক সমিতির সভাপতি মো. আব্দুল গফুর খাঁন বলেন, আমি সবাইকে ঘরে থাকছে বলছি। কারণ অজ্ঞাত-অচিহ্নিত ও অদৃশ্য শক্তি করোনার বিরুদ্ধে আমরা যুদ্ধ করছি। আমরা নিজেরা যদি নিজ নিজ জায়গা থেকে করোনা ভাইরাস প্রতিরোধে সতর্ক না হই তাহলে আমাদের সর্বনাশ আমরাই ডেকে আনবো। কারণ এই করোনা ভাইরাস যদি কাউকে স্পর্শ করে তাহলে শুধু ওই ব্যক্তিই মারা যাবে না পুরো ওই গ্রাম এমনকি ওই অঞ্চলটি মৃত্যুপুরিতে পরিণত হবে। তাই আসুন আমরা ঘরের বাহিরে বের না হয়ে একটু কষ্ট হলেও তা মেনে নিয়ে নিজ নিজ জায়গা থেকে সতর্কতা অবলম্বন করে করোনা ভাইরাস প্রতিরোধে যুদ্ধ ঘোষনা করি। তিনি আরো বলেন, আমি এ বাজারের প্রতিটি ব্যবসায়ীকে দূরত্ব বজায় রাখতে দোকানের সামনে গোল বৃত্ত আঁকার জন্য জোর দাবি জানাবো। এমনকি আদেশ না মানলে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

 

উপরে