প্রকাশিত : ৬ মে, ২০২০ ১৪:২০

ঢাকা উত্তর সিটির ২৭ স্থানে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা

অনলাইন ডেস্ক
ঢাকা উত্তর সিটির ২৭ স্থানে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২৭টি স্থানে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা কার্যক্রম শুরুর পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া এডিস মশার প্রজননস্থল ধ্বংসে আগামী ১৬ মে থেকে ১০ দিনব্যাপী প্রতিটি ওয়ার্ডে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান (চিরুনি অভিযান) শুরু হবে।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে ডিএনসিসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নগরবাসীকে ডেঙ্গু থেকে সুরক্ষা দিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) মোবাইল কোর্ট, চিরুনি অভিযান ও বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা শুরু হচ্ছে। ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগী শনাক্তের জন্য ডিএনসিসি এলাকার পাঁচটি নগর মাতৃসদন ও ২২টি নগর স্বাস্থ্য কেন্দ্রে আগামী ১১ মে থেকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা শুরু হবে।

ডেঙ্গুর যে পরীক্ষাগুলো করা হবে তা হলো- এনএসওয়ান (NS1), আইজিজি (IgG) ও আইজিএম (IgM)। শুক্রবার বাদে প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এসকল নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্য কেন্দ্রগুলোতে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করা যাবে।

এসকল কেন্দ্রে ইতোমধ্যে ডেঙ্গু পরীক্ষার জন্য পর্যাপ্ত কিট সরবরাহ করা হয়েছে। ডেঙ্গু পরীক্ষার ফল সঙ্গে সঙ্গে জানা যাবে।

বিজ্ঞপ্তিতে আর বলা হয়, আগামী ১০ মে থেকে ডিএনসিসির আওতাধীন বাড়ি, ভবন, প্রতিষ্ঠানে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। কোনো বাড়ি, ভবন, প্রতিষ্ঠানে এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া গেলে সেখানে আইন অনুযায়ী অর্থদণ্ড বা কারাদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডিত করা হতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিএনসিসি এলাকায় এডিস মশার প্রজননস্থল ধ্বংসে আগামী ১৬ মে থেকে ১০ দিনব্যাপী প্রতিটি ওয়ার্ডে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান (চিরুনি অভিযান) শুরু করা হবে। চিরুনি অভিযান চলাকালে ডিএনসিসির পরিচ্ছন্নতা ও মশককর্মীগণ ডিএনসিসি এলাকার বাড়ি, ভবন, প্রতিষ্ঠানে গিয়ে ডেঙ্গু উপযোগী পরিবেশ ধংস করবে। এসকল নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্য কেন্দ্রে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করানো যাবে।

উপরে