প্রকাশিত : ৮ মে, ২০২০ ১৮:১৭

চট্টগ্রামে একদিনে ৫৯ জন করোনা রোগী শনাক্ত

অনলাইন ডেস্ক
চট্টগ্রামে একদিনে ৫৯ জন করোনা রোগী শনাক্ত

চট্টগ্রামে সর্বশেষ ২৪ ঘণ্টায় তিনটি ল্যাবে নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগর ও জেলা মিলে ৫৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে শুধু চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে ৬১টি নমুনা পরীক্ষায় ৪০ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। শনাক্ত ৫৯ জনের মধ্যে একজন মৃত ব্যক্তি রয়েছে বলে জানা গেছে।শুক্রবার (৮ মে) বিকেলে চট্টগ্রামের বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর জানান, জনগণ সচেতন না হলে এমনও দিন আসবে ৬১টি নমুনা পরীক্ষায় ৬১ জনের পজিটিভ আসতে পারে।

সিভাসুতে করোনা পরীক্ষার এ প্রতিবেদন দেখে (৬১ জনের মধ্যে ৪০ জন শনাক্ত) চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারাও বিস্মিত হন। জানা যায়, গতকাল বৃহস্পতিবার করোনা পরীক্ষার এ প্রতিবেদন বিভাগীয় স্বাস্থ্য কার্যালয়ে যাওয়া পর আক্রান্ত বেশি দেখে তা একাধিকবার যাচাই-বাছাই করেন। অবশেষে আজ শুক্রবার দুপুরে সিভাসুতে ৬১টি নমুনায় চট্টগ্রামে ৪০ জন শনাক্ত হয়েছে বলে বিভাগীয় পরিচালকের (স্বাস্থ্য) কার্যালয় থেকে নিশ্চিত করা হয়েছে।

এর আগের দিন বৃহস্পতিবার চট্টগ্রামের বিআইটিআইডিতে ১৯৮টি নমুনা পরীক্ষা করা হয়। এসব নমুনায় ১৯ জনের করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। এর মধ্যে চট্টগ্রামে ১৮ জন এবং নোয়াখালীতে একজন রয়েছে। এ ছাড়া কক্সবাজারে নমুনা পরীক্ষায় চট্টগ্রাম জেলার লোহাগাড়ায় একজনের করোনা পজিটিভ এসেছে। এ নিয়ে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ৫৯ জন করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত এটা চট্টগ্রাম একদিনে সর্বোচ্চ সংখ্যাক করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে শুক্রবার পর্যন্ত চট্টগ্রামে করোনা আক্রান্ত মোট রোগী ১৯৪ জন। এর মধ্যে ৪৭ জন রোগী সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন।

এ ব্যাপারে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে জানা যায়, বিআইটিআইডি ল্যাবে করোনা শনাক্ত চট্টগ্রামে ১৮ জনের মধ্যে ১৪ জন মহানগরীর এবং বাকি চারজন জেলায়। এ ১৮ জনের মধ্যে একজন মৃত ব্যক্তির নমুনায় পজিটিভ পাওয়া গেছে। এ নিয়ে চট্টগ্রামে করোনাভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছে এক শিশুসহ বিভিন্ন বয়সের মোট ১৩ জন।

উপরে