প্রকাশিত : ৯ মে, ২০২০ ১৪:৪৬

হিলিতে লিচু চাষে স্বাবলম্বী নিলুফার ইয়াসমিন

অনলাইন ডেস্ক
হিলিতে লিচু চাষে স্বাবলম্বী নিলুফার ইয়াসমিন

তিনটি বাগানে লিচু চাষ করে স্বাবলম্বী হয়েছে দিনাজপুরের হিলি সীমান্তের ঘাসুরিয়া গ্রামের নিলুফার ইয়াসমিন। প্রতিবছর লিচু থেকে আসা অর্থ দিয়েই তার ভাগ্যের পরিবর্তন ঘটা।

লিচুচাষী নিলুফার ইয়াসমিন বলেন, পাঁচ বিঘা জমিতে আমি তিনটি লিচুর বাগান করেছি। যেখানে রয়েছে ১৭৫ টি লিচু গাছ। তার মধ্যে ১০ টি মাদ্রাস, ৮০ টি বোম্বে ও ৮৫ টি চাইনা থ্রী লিচুর গাছ। গতবারের চেয়ে এবছর লিচুর ফলন ভাল হয়েছে। লিচু গাছে মুকুল আসার শুরু থেকে বাগানে বিভিন্ন ভাবে পরিচার্য্য করছি। গাছের গোড়ায় পানি দেওয়া থেকে স্প্রে করেছি। গেলো বছর ৪ লাখ টাকার লিচু বিক্রি করেছি। খরচ হয়ে ছিলো ১ লাখ টাকা, বাকি ৩ লাখ টাকা আয়। আবহাওয়া ভাল ও প্রাকৃতিক কোন দুর্যোগ না হয় এবছরেও লিচুর ভাল ফলন পাবো। আশা করছি এবছরের লিচুর দাম ভাল পাবো এবং আয়ও বেশি হবে।

হাকিমপুর (হিলি) কৃষি অফিসার শামীমা নাজনীন জানান, উপজেলায় ১৩ হেক্টর জমিতে ১১০ টি লিচু বাগান রয়েছে। আবহাওয়া ভাল এবং প্রাকৃতিক কোন দুর্যোগ না হওয়ায় লিচুর মুকুল ঝড়ে পরেনি। প্রতিটি লিচু বাগান আমরা প্রতিনিয়ত পরিদর্শন করছি। বিশেষ করে সীমান্তের ঘাসুরিয়া গ্রামের নিলুফার ইয়াসমিনের লিচু বাগান পরিদর্শন করে আসছি। গাছে সার, পানি ও স্প্রে কখন কিভাবে দিতে হবে তা পরামর্শ দিয়ে যাচ্ছি। তার বাগানের প্রতিটি লিচু গাছে প্রচুর লিচু ধরেছে। আশা করছি মে মাসের শেষের দিকে প্রতিটি লিচু গাছ থেকে লিচু পাড়তে পারবে এবং বাজারজাত করবে লিচুচাষীরা।

উপরে