প্রকাশিত : ১২ মে, ২০২০ ১৫:২২

নন্দীগ্রামে নজরদারির অভাবে নিম্নমানের লাচ্ছা সেমাইয়ে সয়লাভ বাজার

নন্দীগ্রাম (বগুড়া)
নন্দীগ্রামে নজরদারির অভাবে নিম্নমানের লাচ্ছা সেমাইয়ে সয়লাভ বাজার

এইমূহুর্তে সাড়া দেশে চলছে করোনার তান্ডব ঠিক তখনই ঈদকে সামনে রেখে বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় ভেজাল লাচ্ছা সেমাই তৈরির ধুম পড়েছে। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ উপকরণ দিয়ে নোংড়া ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা হচ্ছে এ সব লাচ্ছা সেমাই। করোনা ভাইরাসের কারনে প্রশাসনের নজরদারির অভাবে উপজেলার বেশ কিছু অসাধু ব্যবসায়ী সুযোগ সন্ধানী হয়ে গড়ে তুলেছেন এসব সেমাই কারখানা।

এলাকার কয়েকজন বাসিন্দার সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদ সামনে রেখে উপজেলার কুন্দারহাট মানুষমারী, সিংজানী সহ বিভিন্ন গ্রামে গড়ে উঠেছে লাচ্ছা সেমাইয়ের কারখানা। যত্রতত্র লাচ্ছা সেমাই তৈরির মৌসুমি ব্যবসায়ীরা সক্রিয় হয়ে উঠেছেন। প্রতিবছরই ঈদে এসব মৌসুমি ব্যবসায়ী কোনো সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে তৈরি করছেন লাচ্ছা সেমাই।

অনুসন্ধানে জানা গেছে, অধিকাংশ কারখানা বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া প্রতিষ্ঠিত অনেক কোম্পানির লেবেল লাগিয়ে লাচ্ছা সেমাই বাজারজাত করছে। মানুষের খাওয়ার জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ এসব লাচ্ছা সেমাই উপজেলার বিভিন্ন হাটবাজার ছাড়াও পার্শ্ববর্তী উপজেলাতেও অবাধে পাঠানো হচ্ছে। বিশেষ করে ভেজালবিরোধী অভিযান তৎপরতা না থাকায় যত্রতত্র লাচ্ছা সেমাই তৈরির ধুম পড়েছে। আর অধিক মুনাফার আশায় এসব লাচ্ছা সেমাইতে ব্যবহার করা হচ্ছে ব্যবহারের অনুপযোগী নিম্নমানের ময়দা, পামতেলসহ পোড়া তেল।

উপজেলার সিংজানী, আইলপুনিয়াসহ বিভিন্ন স্থানে লাচ্ছা সেমাই তৈরির কারখানা চালু করা হয়েছে। উপজেলার কুন্দারহাট মানুষমারী এলাকায় বেবী সেমাই কারখানায় গিয়ে দেখা যায়, কয়েকজন মুখে মাস্ক না লাগিয়ে এছাড়াও কোনো ধরনের সেফটি ইকুপমেন্ট ছাড়া ঘরের মেঝের উপর নোংরা ও ময়লাযুক্ত স্থানে ঘামানো শরির নিয়ে পা দিয়ে সেমাই তৈরীর আটা প্রস্তুত করছে। তার পাশেই কয়েকদিনের পুরোনো কালো তেলে চলছে সেমাই ভাজার কাজ। ভাজা সেমাই গুলো ঝুড়িতে ভরে রাখা হচ্ছে মাকড়সার জাল বিছানো ময়লাযুক্ত স্থানে।

কারখানার এমন পরিবেশ সম্পর্কে কারখানার মালিক বেবি বেগমের কাছে জানতে চাইলে তার ছেলে শাকিল হোসেন সাংবাদিকদের দিকে তেরে আসে ও দেখে নেওয়ার হুমকি দেয় এবং বলে আমি সেমাই বানাবো যা পারেন করেন।

এবিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার মোছা: শারমিন আখতার বলেন, অচিরেই এসব সেমাই কারখান বিরুদ্ধে অভিযান চালানো হবে।

উপরে