প্রকাশিত : ১২ মে, ২০২০ ১৫:৫০

ধান সিদ্ধ-শুকানোয় ব্যস্ত হিলির কৃষাণীরা

হিলি (দিনাজপুর)
ধান সিদ্ধ-শুকানোয় ব্যস্ত হিলির কৃষাণীরা

দিনাজপুরের হিলিতে রাত জেগে ধান সিদ্ধ করে সকাল থেকে মাঠে মাঠে ধান শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষাণীরা। দুই চৌকা চুলাই ২৫ থেকে ২৭ কেজি ধান সিদ্ধ করে দুইটি হাড়িতে। রাত-দিন পরিশ্রম করেও কান্তি নেই তাদের।

আগের দিনে ধান শুকানোর জন্য কৃষকরা সমতল জমির ঘাস পরিস্কার করে গোবর আর মাটি দিয়ে লেপে খোলা তৈরি করতো। সেখানে কৃষাণীরা সারাদিন পা দিয়ে ধান শুকাতো। ঝড় বৃষ্টি এলে বিপদে পড়তে হতো তাদের।

আধুনিকতার ছোঁয়ায় এখন অনেকটায় পাল্টে গেছে। এখন আর আগের মতো তৈরি করা খোলা চোখে পড়ে না। বড় মাঠে বা ছোট একটু সমতল জায়গায় জালনেট বিছিয়ে ধান শুকায় কৃষাণীরা। এতে করে ঝড় বৃষ্টিতে ধানের কোন ক্ষতি হয় না। স্বল্প সময়ের মধ্যে তারা ধান গুছিয়ে নিরাপদ স্থানে নিয়ে যেতে পারে।

হিলির হরিহরপুরের মিল চাতালে দেখা যায় কয়েকজন আদিবাসী নারী শ্রমিকদের ধান শুকাতে। চাতালে তারা ধান বিছিয়ে দল বেঁধে এক সাথে পা দিয়ে ধান শুকাচ্ছে।

হিলি-ঘোড়াঘাট সড়কের সুরা মসজিদ নামক স্থানের কুন্দারামপুর স্কুল মাঠে দেখা যায় কয়েকজন কৃষাণী জালনেট বিছিয়ে ধান শুকাতে।
কৃষাণী শাহিদা বেগমের সাথে কথা হয়। তিনি বলেন, এবার আমার স্বামী এক বিঘা জমিতে ইরি বোরো ধান চাষ করেছে। গতবারের চেয়ে এবছর ফলন ভাল হয়েছে। জমির ধান কাটা মারাই শেষ করেছি। ইরি ধান কাঁচা তাই পানিতে ভিজাতে হয়নি। আজ সারা রাত জেগে আমরা দু’জনেই মিলে এক বিঘা জমির ২৫ থেকে ২৭ মণ ধান সিদ্ধ করেছি। সকালে বস্তায় করে দুইজন মিলে এই স্কুল মাঠে নিয়ে এসেছি। মাঠে নেটজাল বিছিয়ে পা দিয়ে ধান শুকাতে শুরু করেছি। আকাশের অবস্থা ভাল আছে, সারাদিনে সব ধান শুকিয়ে যাবে। পরে মিলে ধান ভাঙাবো, আগামী আমন ধান আসা পর্যন্ত আমাদের আর কোন চিন্তা নাই।

উপরে