প্রকাশিত : ১৮ মে, ২০২০ ১৫:২৯

বগুড়ার শেরপুরে করোনা ঝুঁকি উপেক্ষা করে জমে উঠেছে ঈদের কেনাকাটা

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
বগুড়ার শেরপুরে করোনা ঝুঁকি উপেক্ষা করে জমে উঠেছে ঈদের কেনাকাটা

বগুড়ার শেরপুরে মরণব্যাধি করোনা মহামারী ঝুঁকি উপেক্ষা করে পুরোদমে জমে উঠেছে ঈদের বাজার। কেনাকাটায় করোনার যেন বিন্দুমাত্র প্রভাব নেই। ঘণবসতিপূর্ণ এই উপজেলায় করোনার ঝুঁকি থাকলেও বিপণী-বিতানগুলোতে মানা হচ্ছে না নিরাপদ শারীরিক দূরত্ব। এমনকি স্বাস্থ্যবিধিরও কোন বালাই নেই। এরপরও করোনা ঝুঁকিকে পেছনে ফেলে ক্রেতা সাধারণ ঈদের কেনাকাটায় মেতে উঠেছেন। প্রতিনিয়তই আশঙ্কাজনকভাবে বাড়ছে তাদের উপস্থিতি। এ অবস্থায় করোনার বিস্তার নিয়ে শঙ্কা তৈরী হয়েছে।

রোববার সরেজমিন ঘুরে দেখা যায়, পৌরশহরের স্থানীয় বাসষ্ট্যান্ডস্থ অভিজাত বিপণী-বিতান শেরশাহ্ নিউ মার্কেট, উত্তরাপ্লাজা, শেরপুর প্লাজা, সৈয়দা কমপ্লেক্সে, ডক্টরস্ মার্কেট, মোহনা শপিং সেন্টার, করতোয়া সুপার মার্কেটে হাট-বাজারের মতোই ক্রেতাদের উপচে-পড়া ভীড়। বিশেষ করে কাপড় ও জুতা সেন্ডেলের দোকানগুলোতে ক্রেতাদের জটলা। তবে নামকরা ও দামী পোশাকের দোকানগুলোতে উপস্থিতি নেই বললেই চলে। করোনার বিরুপ প্রভাবে আর্থিক মন্দায় বেশির ভাগ ক্রেতাকে কমদামের পোশাক কিনতে দেখা গেছে। তাই এবার ভারতীয়সহ বিদেশী পোশাকের তেমন কোন দাপটই নেই। ফলে কমদামের পোশাকের দোকানগুলোতে মধ্যম ও নিম্ন আয়ের মানুষের ভীড় ছিল লক্ষ্যনীয়। মার্কেটগুলোতে প্রতিদিন সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত এভাবেই চলছে জমজমাট ঈদের কেনাকাটা।

ফুটপাতের দোকানগুলোতেও প্রচুর ভিড় দেখা গেছে। শিশু ও মেয়েদের বাহারি পোশাকের পসরা সাজিয়ে বসে থাকা আকবর আলী বলেন, কমদামের অনেক রকমের নতুন পোশাকই এনেছেন। এবারের ঈদে অসংখ্য ক্রেতা আসছেন তাদের দোকানে। তাদের ভিড় দেখে মনে হচ্ছে- ফুটপাতের দোকানগুলোতে রেকর্ড পরিমান বিক্রি হবে। কিন্তু এখানেও শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধির বালাই নেই। সোলায়মান আলী, শরীফ মাহমুদ, হযরত আলীসহ একাধিক ক্রেতা ক্ষোভ প্রকাশ করে বলেন, ঈদ উপলক্ষ্যে কেনাকাটা করা প্রয়োজন। তবে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে মার্কেটে প্রবেশ করতে হবে। কিন্তু দুঃখের বিষয় মার্কেটগুলোর সামনে হাত ধোয়ার জন্য বেসিন বসানো থাকলেও সেখানে পানি ও সাবান নেই। এছাড়া অসংখ্য ক্রেতার মুখে কোন মাস্ক নেই। তাই অনেক ঝুঁকির মধ্যেই মার্কেট করতে হচ্ছে। তবে এসব অভিযোগ অস্বীকার করে ব্যবসায়ী নেতারা বলেন, সরকারি নির্দেশনা মেনেই মার্কেট খোলা রাখা হয়েছে। স্বাস্থ্যবিধি অনুসরণ করে ক্রেতাদের মার্কেটে প্রবেশ করতে বলা হচ্ছে। বিশেষ করে মাস্ক ছাড়া  এবং ছোট বাচ্ছাদের নিয়ে আসতে বারণ করছি আমরা।

এ প্রসঙ্গে বক্তব্য জানতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল কাদের বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহভাজন প্রায় ১৫৩জনের নমুনা সংগ্রাহ করে পরীক্ষার জন্য বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে পাঠানো হয়। এরমধ্যে ১২৩জনের নমুনা পরীক্ষার রির্পোট তাদের হাতে এসেছে। বাকি রিপোর্টগুলো এখনও হাতে পাওয়া যায়নি। হাতে পাওয়া রিপোর্টের ফলাফল সবই নেগেটিভ এসেছে। কেউ করোনায় সংক্রমিত হয়নি। তবে এতে আত্মতুষ্টির কোন কারণ নেই। সারাদেশে যেভাবে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার বাড়ছে তাতে এই উপজেলার মানুষ ঝুঁকির বাইরে নয়। তাই সবাইকে সচেতন হতে হবে। এসময়ে নিরাপদ দূরত্ব বজায় রেখে ঈদের কেনাকাটা করতে হবে। অন্যথায় আত্মঘাতি হবে বলেও মন্তব্য করেন তিনি। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখ এ প্রসঙ্গে বলেন, সরকারি নির্দেশনা মেনে এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করে মার্কেট খোলা রাখতে হবে। আর এই বিষয়টি নিয়ে তাদের সঙ্গে বৈঠকও করা হয়েছে। পাশাপাশি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জোরালোভাবে মনিটরিং করা হচ্ছে। এরপরও যদি নিয়ম ভেঙে স্বাস্থ্যবিধি না মানা হয়; তবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে বলে দাবি করেন এই উপজেলা নির্বাহী কর্মকর্তা।

 

উপরে