প্রকাশিত : ৫ জুন, ২০২০ ১৪:৪২

আর কত বয়স হলে বয়স্ক-বিধবা ভাতার কার্ড পাবো বাপ

হিলি (দিনাজপুর)
আর কত বয়স হলে বয়স্ক-বিধবা ভাতার কার্ড পাবো বাপ

২৭ বছর হলো স্বামী মরা, ১৯৫২ সালে জন্ম আমার। ক্যা বাপ আর কত বয়স হলে বয়স্ক আর বিধবা ভাতার কার্ড পাওয়া যাবে। আকুতি-মিনতি কন্ঠে এমনটি বলছেন দিনাজপুরের হাকিমপুর উপজেলার ৩ নং আলীহাট ইউনিয়নের গুমরা গ্রামের মৃত আবুল কালাম আজাদের স্ত্রী ৬৮ বয়সী মাজেদা বেওয়া।

স্বামী মারা গেছে সেই অনেক আগে। ছেলে নেই, দুই মেয়ে। মেয়েদের বিয়ে হয়ে গেছে। একা বাড়ি, দেখা বা খোঁজ-খবর নেওয়ার কেউ নেই। মাঠে সামান্য একটু আবাদি জমি ছিলো। তাও দুই মেয়ে জামাইকে দিয়ে দিয়েছে। এখন মাজেদা বেওয়া নি:স্ব। জামাই মেয়ে যখন যা দেয় তাই দিয়ে কোন রকম খেয়ে-দেয়ে বেঁচে আছেন তিনি। বয়সের কারনে শরীরে নেই জোর। মানুষের বাড়িতে কাজ করার মত ক্ষমতাও হারিয়ে ফেলেছি। পেটের দায়ে আর বাঁচার তাগিদে জামাই বা এলাকাবাসীর কাছে দৌড়ে বেরায় তিনি, যদি কেউ কিছু দেয়। একাকৃত্ব জীবনে সঙ্গীবিহীন কাটছে এই মাজেদা বেওয়ার জীবন।

মাজেদা বেওয়া বলেন, সেই ২৭ বছর হলো স্বামী নাই, এটা ছেলেও নাই, দু’টা মেয়ে। অনেক কষ্টে মেয়েদের বিয়া-শাদী দিচু। যে কুনা  যেটুকু) জমি ছিলো মেয়েদের ভালর জন্য জামাইদের দিয়া দিচু। যেতবেনে (যখন) জামাই বেটিরা খাবার দেয় সেতবেনে (তখন) খাউ (খায়)। কতবার মেম্বার-চেয়াম্যানদের গড়ত (কাছে) ঘুরুনু (ঘুরলাম) কেউ মোক এটা বয়স্ক বা বিধবার কার্ড করে দিলি না। শেষ বয়োসত হামার (আমার) এটা কোন ব্যবস্থা করলে হয় না?

৩ নং আলীহাট ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রহিম জানান, আমি নতুন ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পাইছি। মাজেদা বেওয়ার ভোটার আইডি কার্ড দেখি, তারপরে তার একটা ব্যবস্থা করার চেষ্টা করবো।

এবিষয়ে হাকিমপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আলমু বলেন, বিধবা-বয়স্ক ভাতার কার্ডের জন্য ওয়ার্ড এবং ইউনিয়নের জনপ্রতিনিধি রয়েছে তারা বিয়ষটি দেখবেন।

তিনি আরও জানান, মাজেদা বেওয়া যদি আমাদের নিকট আবেদন করে তাহলে সরকারী বরাদ্দ আসলে তার জন্য ব্যবস্থা নেওয়া হবে।

উপরে