প্রকাশিত : ৭ জুন, ২০২০ ১৫:৪৬

হিলিতে শুরু হয়েছে আমন ধানের বীজ বপন

হিলি (দিনাজপুর)
হিলিতে শুরু হয়েছে আমন ধানের বীজ বপন

দিনাজপুরের হিলিতে বোরো ধানের কাটা মাড়াই প্রায় শেষ। এখন আমন ধানের বীজ বপনে ব্যস্ত সময় পার করছে কৃষক। বোরোর দাম ভাল পাওয়ায় আমন চাষে আগ্রহী হয়ে উঠেছে এঅঞ্চলের ধান চাষীরা।

বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, বর্ষা শুরু হওয়ায় আমন চাষীরা বীজতলার জন্য উচুঁ জমি নির্ধারণ করছেন। বর্ষার পানিতে যেন বীজের কোন ক্ষতি না হয়। গরুর হাল আর মই দিয়ে কৃষকরা বীজতলার জন্য জমি তৈরি করছেন। জমি তৈরি করা হলে তারা উন্নত জাতের ধানের বীজ বপন করবেন। এক মাসের মধ্যে রোপনের উপযোগী চারা তৈরি হবে। ১৫ দিনের প্রথম ধাপে গোছি চারা তুলে অন্যেত্রে লাগাবে এবং পরে ১৫ দিন পর আবার সেই গোছি চারা তুলে জমিতে রোপন করবেন। বীজ বপনের প্রায় ১৫ দিন পর বীজতলায় ইউরিয়া, ফসফেট সার প্রয়োগ করবেন কৃষকরা। গড়ে একমাস সময় লাগে চারা তৈরি হতে। প্রতি বিঘা জমিতে ২ কেজি বীজধান বপন করতে হয়।

হিলির ডাঙাপাড়ার কৃষক আব্দুল আজিজ বলেন, আমি বোরো ধান কাটা মাড়াই শেষ করেছি। বাজারে ধানের দাম ভাল পেয়েছি। এবার আমন মৌসুমে ৮ বিঘা জমিতে ধান রোপন করবো। তাই আমন ধানের জন্য বীজতলা তৈরি করছি। ৮ বিঘা জমির জন্য ৩ শতক জমিতে ১৫ কেজি বীজধান বপন করবো।

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার বলেন, এবার চলতি আমন মৌসুমে উপজেলায় মোট ৮১০৫ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ১১৪ জন কৃষকের মাঝে বিনামুল্যে ৫ কেজি করে আমন বীজ বিতরণ করা হবে এবং আমনের ২০ টি প্রদর্শনি মাঠ দেওয়া হবে।
তিনি আরও বলেন, মাঠে কৃষকদের বোরো ধান কাটা মাড়াই প্রায় শেষের দিকে। আমন চাষের জন্য অনেকেই বীজ বপন শুরু করেছেন। আশা করছি প্রাকৃতিক কোন দুর্যোগ না হলে কৃষকরা আমনের ভাল ফলন ঘরে তুলতে পারবে। আমরা প্রতিনিয়ত কৃষকদের ভালো ফলনের পরামর্শ দিয়ে যাচ্ছি।

উপরে