প্রকাশিত : ৮ জুন, ২০২০ ১৫:৪২

ব্যস্ত হিলির তালকুড় ব্যবসায়ী রাজ্জাক

হিলি (দিনাজপুর)
ব্যস্ত হিলির তালকুড় ব্যবসায়ী রাজ্জাক

তাল কেটে তালের শাঁস বের করে ক্রেতাদের চাহিদা মেটাতে ব্যস্ত সময় পার করছেদিনাজপুরের হিলি বাজারে তালকুড় ব্যবসায়ী আব্দুল রাজ্জাক। করোনার প্রভাবে তালের আমদানি কম হওয়ায় গেলো বারের চেয়েএবছর তালের দাম অনেকটা বেশি বলে দাবি করছেন এই তাল ব্যবসায়ীরা।

গ্রামবাংলার ঐতিহ্যবাহি খাদ্যের মধ্যে তালেরশাঁস ও তালের নাড়ু। তালের মৌসুমে তালেরশাঁস তালের নাড়–, তাল পিঠা ও তালের খিরএখনও মানুষের প্রিয় একটি খাবার। তালের মৌসুমে রাস্তায় বা বাজারঘাটে দেখা যায় ব্যবসায়ীরা কচি তাল নিয়ে বসে থাকে। আরতালের শাঁস প্রিয়াসুরা দাঁড়িয়ে শাঁস কিনে খায়।আবার বাড়ির ছোট-বড় সবার জন্য নিয়ে যায়।ছোটদের এটি একটি প্রিয় ফল। অন্যান্য ফলেরচেয়ে এই ফলের স্বাদ আলাদা।

তালের দোকানে কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে দেখাগেলো আব্দুর রাজ্জাকের হাতে সময় নেই কথাবলার। কারন মানুষের এতো তাল শাঁসের অর্ডার। কেউ ৩০ টি, কেউ ২০ টি আবার অনেকেই ৫ টি, ৭ টি করে অর্ডার দিয়েছে।ক্রেতাদের চাহিদা অনুযায়ী তাল কাটতে সেহিমশিম খাচ্ছে। বছরের প্রথম তাই ক্রেতাদের দামের বিষয়ে মাথা ব্যাথা নেই। আধাঘন্টা একঘন্টা যাবৎ দাঁিড় আছে অনেক তাল শাঁস প্রিয়াসুরা।

হিলি বাজারের তাল ব্যবসায়ী বলেন, গত বছরের চেয়ে এই বছরে তালের দামঅনেকটাই বেশি। গত বছর আমরা প্রতিটিতালের শাঁস এক থেকে দেড় টাকা দামেপাইকারী ক্রয় করে তিন টাকা দরে বাজারে বিক্রি করেছিলাম। এবছর আমরা প্রতিটিতালের শাঁস পাঁচ টাকা দামে বিক্রি করছি।পার্শ্ববতী জেলা জয়পুরহাটের তিলকপুর থেকেআমরা তাল পাইকারী করে কিনে আনি। এবারপাইকারী বাজারে ৩ টাকা দরে ক্রয় করে তা ৫টাকা দরে বিক্রয় করছি।

দাম বেশি হওয়ার কারন জানতে চাইলে তিনিজানান, করোনার প্রভাবেই মুলত তালের দামএবছর বৃদ্ধি হয়েছে। আমরা ঠিক মত তাল ক্রয়করতে যেতে পারছিনা। গাড়ি-ঘোড়া মিলছে কম এবং যদিও পাওয়া যায় তার আবার ভাড়াবেশি। অন্য বছরে মহাজনরা নিজে তাল নিয়েএসে আমাদের পৌছে দিয়ে যেত। মহাজনরাকরোনার কারনে আসতে পারছে না। যদিওআসে তাহলে তারা এখানে থাকার জায়গা পাচ্ছে না। বর্তমান আমরা এলাকা থেকেগৃহস্থদের তালগাছ থেকে ৩ টাকা দামে তালকিনছি। দুই দিনে ২৫০ টি তাল বিক্রয় করেছি।তা থেকে প্রায় ৫০০ থেকে সাড়ে ৫০০ টাকালাভ হয়েছে।

একজন তালের শাঁস কিনতে আসা ক্রেতা বলন, তালের শাঁস আমারখুব প্রিয় একটি ফল। পরিবারেরও সবাই এইটিপছন্দ করে। তাই আধাঘন্টা ধরে দাঁড়িয়েআছি। আরও মানুষের অর্ডার আছে, তাদেরকেটে দেওয়া হলে আমাকে দিবে। আমি ২০ টিশাঁসের অর্ডার দিয়েছি।

উপরে