প্রকাশিত : ১০ জুন, ২০২০ ২০:২৪

শিবগঞ্জে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মানছে না মানুষ,নেই প্রশাসনের নজরদারি

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি
শিবগঞ্জে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব  মানছে  না মানুষ,নেই প্রশাসনের নজরদারি

বগুড়ার শিবগঞ্জ উপজেলায়  মাস্ক ব্যবহার করছে না বেশির ভাগ মানুষ। চলাচলে মানছে না সামাজিক দূরত্ব। নভেল করোনাভাইরাসের সংক্রমণরোধে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্বের ওপর সরকারের কঠোর নির্দেশনা থাকলেও এ উপজেলায় তা মানা হচ্ছে না। অপরদিকে বগুড়া সদরসহ অন্যান্য উপজেলায় মাস্ক ব্যবহার না করায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা আদায় করা হলেও শিবগঞ্জেএখন পর্যন্ত মাঠে নামেনি প্রশাসন। এতে করে প্রশাসনের  অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছেন সচেতন মানুষ।

তাদের মতে, স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। বাইরে বের হলে মাস্ক ব্যবহার করতে হবে। মাস্ক ব্যবহার না করলে ভ্রাম্যমাণ আদালতে এক লাখ টাকা জরিমানা ও ছয় মাসের জেল প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু প্রশাসন বিষয়টি গুরুত্ব না দেওয়ায় করোনার ঝুঁকি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ভ্রাম্যমাণ আদালতে দু-চারজনকে জেল-জরিমানা করা হলে অন্ততপক্ষে ভয়ে মানুষ মাস্ক ব্যবহার করতেন।

মঙ্গলবার  ও বুধবার দুপুরে উপজেলার পৌর সংলগ্ন বাজার,নাগর বন্দর হাটে,থানা চত্ত্বর ও সোনালী ব্যাংক এলাকায়   গিয়ে দেখা গেছে, সামাজিক দূরত্বতো মানছেই না মাস্কও ব্যবহার করছে না বেশির ভাগ মানুষ। কেউ কেউ মুখে না পড়ে গলায় ঝুলিয়ে রেখেছে। জিজ্ঞাসা করলে বিভিন্ন ধরনের অজুহাত দেখানো হচ্ছে। একই অবস্থা উপজেলার প্রতিটি জায়গায়।স্বাস্থ্য বিভাগ থেকে জানা গেছে, এ উপজেলায় মঙ্গলবার  পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা মোট ১৭ জন। গত দুই দিনেই বৃদ্ধি পেয়েছে ৫ জন। স্বাস্থ্য সচেতন ও বিধি-নিষেধ মানা না হলে এর ভয়াবহতা দ্রুত বৃদ্ধি পাবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবীর  জানান, গত তিন মাস ধরে  আমরা প্রশাসন ও পুলিশ বিভাগ থেকে দিনরাত ধরে কাজ করে যাচ্ছি। এখন মানুষ যদি নিজের সুস্থতা ও পরিবারের সুরক্ষার কথা নিজে অনুধাবন না করে তাহলে আইন প্রয়োগ করে কতটা সুফল আসবে। তিনি আরো বলেন আমারা নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আসছি সামনে অব্যাহত থাকবে।

উপরে