প্রকাশিত : ১১ জুন, ২০২০ ১৫:৫৯

সৈয়দপুরে কাফনের কাপড় পড়ে ব্যবসায়ীদের পৌরসভা কার্যালয় ঘেরাও

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুরে কাফনের কাপড় পড়ে ব্যবসায়ীদের পৌরসভা কার্যালয় ঘেরাও

নীলফামারীর সৈয়দপুরে পৌর পাইকারী কাঁচা সবজি আড়ত শহরের নয়াবাজার পুনঃস্থাপনের দাবিতে কাপনের কাপড় পড়ে সৈয়দপুর পৌরসভা কার্যালয় ঘেরাও করে ব্যবসায়ীরা। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় কাপনের কাপড় পড়ে সৈয়দপুর পৌরসভা কার্যালয়ে যান তারা। এ সময় সংগঠনের পক্ষ থেকে সৈয়দপুর পৌরসভা মেয়র বরাবরে একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে।

পৌর মেয়রকে দেয়া স্মারকলিপিতে বলা হয়, সৈয়দপুর পৌরসভা কর্তৃক শহরের নয়াবাজার এলাকায় দীর্ঘ প্রায় ২৫ বছর আগে পৌর পাইকারী কাঁচা সবজি আড়তটি প্রতিষ্ঠা করা হয়। উক্ত সবজি আড়তে কাঁচা শাক-সবজি, আলু, রসুন, আদা, পেঁয়াজ, মরিচ, লেবু, শসা প্রভূতি পাইকারী বেচাবিক্রি হয়ে থাকে। সৈয়দপুর উপজেলার পাঁচটি ইউনিয়ন  ও পৌরসভা এলাকার ছাড়াও আশপাশের দিনাজপুরের পাবর্তীপুর, চিরিরবন্দর, খানসামা, রংপুরের বদরগঞ্জ, তারাগঞ্জ এবং নীলফামারী সদর ও কিশোরগঞ্জ উপজেলার কৃষকরা তাদের জমিতে উৎপাদিত কৃষি পণ্য নিয়ে এসে সৈয়দপুর পৌর পাইকারী সবজি আড়ত নয়াবাজারে বিক্রি করেন থাকেন।

আর উল্লিখিত এলাকার খুচরা সবজি বিক্রেতারাও এ পাইকারী আড়ত থেকে বিভিন্ন কৃষি পণ্য কিনে নিয়ে গিয়ে ভোক্তা সাধারণের কাছে বেচাবিক্রি করেন। সকাল থেকে শুরু হয়ে বেলা ১টার মধ্যে এ পাইকারী বাজারে কৃষি পণ্য বেচাবিক্রির কর্মকান্ড সম্পন্ন হয়ে থাকে। এ কাঁচা সবজি আড়তের দৈনন্দিন কর্মকান্ডের কারণে সৈয়দপুর শহরে যানজটের সৃষ্টি হয় না বলে দাবি করা হয়েছে।

এদিকে, চলমান বৈশ্বিক কারোনা ভাইরাসের সংক্রমন রোধে  ও জনসমাগম এড়াতে এবং সামাজিক দূরত্ব বজা ও স্বাস্থ্য বিধি মেনে বেচাবিক্রির উদ্দেশ্যে শহরের নয়াবাজার পৌর পাইকারী কাঁচা সবজি আড়তটি সৈয়দপুর-দিনাজপুর বাইপাস মহাসড়কের পাশে মিস্ত্রিপাড়া এলাকায় ব্যক্তি মালিকাধীন জায়গায় স্থানান্তর করা হয়। সৈয়দপুর উপজেলা প্রশাসনের মৌখিক নির্দেশে গত ১৩ মে  সেখানে স্থানান্তর করা হয় সেটি। কিন্তু গত ৩১ মে সরকারি ছুটি তথা লকডাউন শিথিল করা হলে আড়তদার ব্যবসায়ী নয়াবাজার পাইকারী কাঁচা সবজির আড়তে পুনরায় আড়তদারী ব্যবসা শুরু করেন।

এ অবস্থায় গত ১০ জুন সৈয়দপুর পৌরসভার মেয়র অধ্যক্ষ মো. আমজাদ হোসেন সরকারের পক্ষ থেকে একটি ঘোষণা দেওয়া হয়েছে। এতে সৈয়দপুর বাইপাস মহাসড়কের পাশে শহরের মিস্ত্রিপাড়া এলাকায় স্থানান্তরিত  সৈয়দপুর পৌর পাইকারী সবজি আড়তে কৃষি পণ্যের বেচাবিক্রির জন্য বলা হয়। আগামী ১৩ জুনের মধ্যে সকল আড়তদার ব্যবসায়ীকে এ নিদের্শ মেনে চলতে বলা হয়েছে। অন্যথায় এ নিদের্শ অমান্যকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে ঘোষণা বলা হয়। এতে করে  পৌর পাইকারী সবজি আড়দতার ব্যবসায়ীরা চরম বিপাকে পড়েন। তারা পৌর মেয়রের ওই ঘোষণা প্রত্যাহার এবং পৌর পাইকারী কাঁচা সবজি আড়ত নয়াবাজারে পুনঃস্থাপনের দাবি জানান। ওই দাবিতে গতকাল বৃহস্পতিবার ব্যবসয়ীরা কাপণের কাপড় পড়ে সৈয়দপুর পৌরসভা কার্যালয় ঘেরাও করেন। এ সময় তারা পৌর মেয়র বরাবরে  তাদের দাবির সম্বলিত একটি স্মারকলিপি দেন । পৌর মেয়র ব্যবসায়ীদের দেওয়া স্মারকলিপি গ্রহন করেন।

এ সময় পৌর মেয়র অধ্যক্ষ মো. আমজাদ হোসেন বলেন, সৈয়দপুর  উপজেলা প্রশাসন, পৌর পরিষদ ও পাইকারী সবজি ব্যবসায়ীদের সঙ্গে বসে আলাপ আলোচনা করে বিষয়টির সুষ্ঠু সমাধানের উদ্যোগ গ্রহন করা হবে।

উপরে