প্রকাশিত : ১৩ জুন, ২০২০ ২০:৪৬

করোনায় উত্তরাঞ্চলের প্রায় ৬ হাজার পরিবারকে নগদ অর্থ সহায়তা দিয়েছে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ

সঞ্জু রায়,স্টাফ রিপোর্টার
করোনায় উত্তরাঞ্চলের প্রায় ৬ হাজার পরিবারকে নগদ অর্থ সহায়তা দিয়েছে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ

করোনাভাইরাসের কারণে সৃষ্ট প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে শনিবার উত্তরাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগে কর্মহীন এবং দরিদ্র প্রায় ৬ হাজার পরিবারের মাঝে সর্বমোট ৩ কোটি ২০ লক্ষ ২৭ হাজার ২’শ টাকা নগদ অর্থ সহায়তা প্রদান করেছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন।

করোনাভাইরাস মোকাবেলায় শুরু থেকে কাজ করে আসা এই সংস্থা প্রায় দুমাসের অধিক সময় ধরে লকডাউনের কারনে সংকটে থাকা নিম্নআয়ের মানুষের পরিবারের তাৎক্ষনিক চাহিদা পূরণের লক্ষ্য নিয়ে রাজশাহী ও রংপুর বিভাগের দুটি বিভাগের ছয়টি জেলায় ১৭ টি আঞ্চলিক অফিসের মাধ্যমে ৫ হাজার ৯’শ ৫৯ টি অতিদরিদ্র পরিবারকে উক্ত অর্থ সহায়তা প্রদান করেছে। এর মধ্যে শহরাঞ্চলের ২২৬টি পরিবার ৫ হাজার টাকা করে  এবং গ্রামাঞ্চলের ৫ হাজার ৭’শ ৩৩টি পরিবার ৩০০০ টাকা করে নগদ অর্থ সহায়তা পেয়েছে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের নর্দান বাংলাদেশ রিজিওনাল ফিল্ড ডাইরেক্টর অঞ্জলি কস্তা বলেন ‘এই ধরনের সংকটে সময় পরিবারে নানান অর্থনৈতিক অনিশ্চয়তা তৈরি হয়। ফলে শিশুরা নানা ধরণের নির্যাতনের শিকার হয়। যেকারণে তারা চেষ্টা করেছে, মানুষের খাদ্য ও অর্থনৈতিক নিরাপত্তার বিষয়টি; যেন এই আর্থিক সহায়তা ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে করোনার প্রকোপ মোকাবেলায় সহায়তা করে’। তিনি আরো জানান উপকারভোগী নির্বাচন থেকে অর্থ হস্তান্তরের  পুরো প্রক্রিয়াটাই বিভিন্ন সফটওয়্যরের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন হয়েছে যাতে মাত্র ২/৩ দিনের মধ্যে স্বচ্ছতা ও দক্ষতার সাথে সকল উপকারভোগীর নিকটে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সরাসরি টাকা পৌঁছে গেছে । উল্লেখ্য, নগদ অর্থ সহায়তা বাদেও এর আগে উত্তরাঞ্চলে ওয়ার্ল্ড ভিশন ২ লক্ষ ৬৭ হাজার ৮’শ ৩২টি মাস্ক, প্রায় ২ হাজার সেট পিপিই, প্রায় ৪৫ হাজার গ্লাভস,প্রায় ১৩ হাজার হ্যান্ড স্যানিটাইজার এখন পর্যন্ত আড়াই হাজার স্বাস্থ্যসেবী ও প্রায় ৭ হাজার পরিবারের মধ্যে বিতরণ করেছে। সেই সাথে সংস্থার সামনের সারির কর্মীরা কমিউিনিটির নেতাদের সাথে কাজ করার মাধ্যমে শিশু, পিতা-মাতা ও  অভিভাবকের ভাইরাস সংক্রমন প্রতিরোধে জনসচেতনতামূলক বার্তা দিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সরকারের কোভিড-১৯ সংক্রমন প্রতিরোধের প্রচেষ্টার পরিপূরক হিসবে এ বছরের  এপ্রিল মাসে  ওয়ার্ল্ড ভিশন জাতীয় পর্যায়ে কোভিড-১৯ সাড়াদান কর্মসুচী গ্রহন করেছে জনগণের স্বাস্থ্য সুরক্ষার উপকরণ, সেবা ও তথ্য প্রদান করার লক্ষ্য নিয়ে যা দেশের ২৪ জেলায় ওয়ার্ল্ড ভিশন তার কর্ম এলাকায় বাস্তবায়নে কাজ করছে।

উপরে