প্রকাশিত : ১৪ জুন, ২০২০ ১৬:২০

পঞ্চগড়ে জ্বর-শ্বাসকষ্টে মুক্তিযোদ্ধার মৃত্যু

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে জ্বর-শ্বাসকষ্টে মুক্তিযোদ্ধার মৃত্যু

পঞ্চগড়ে জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে আলহাজ্ব আব্দুস সামাদ (৭৫) নামে এক মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। গত শনিবার রাতে রংপুর সম্মিলিত সামরিক হাসপাতালে তাঁর মৃত্যু হয়। এর আগে ওইদিন সকালে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে তাঁর করোনা পরীার নমুনা সংগ্রহ করে জেলা স্বাস্থ্য বিভাগ। মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ পঞ্চগড় সদর ইউনিয়নের মৌলভীপাড়া গ্রামের বাসিন্দা। তিনি পঞ্চগড় সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি। তিনি দীর্ঘ দিন ধরে শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন বলে পারিবারিক সুত্রে জানা গেছে।

পরিবার ও পঞ্চগড় আধুনিক সদর হাসপাতাল সুত্রে জানা যায়, দীর্ঘদিনের অ্যাজমা রোগী আব্দুস সামাদের মাঝে মধ্যেই শ্বাসকষ্ট হতো। গত বৃহস্পতিবার তাঁর জ্বর ও কাশির সঙ্গে শ্বাসকষ্ট কিছুটা বেড়ে গেলে তাঁকে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করে পরিবারের লোকজন। সেখানে দুই দিন চিকিৎসাধীন থাকার পর শনিবার সকালে তাঁর করোনা পরীার জন্য নমুনা সংগ্রহ করেন চিকিৎসকেরা। এছাড়া তাঁর বুকের এক্স-রেসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করান। পরে তাঁর এক্স-রে প্রতিবেদনে ফুসফসে সংক্রমণ দেখা দিলে চিকিৎসকেররা বিকেলে তাঁকে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে প্রেরণ করে। সেখানে পৌঁছানোর পর তাঁকে আইসিইউতে নেওয়ার প্রয়োজনীয়তা দেখা দেয়ায় চিকিৎসকেরা তাঁকে রংপুর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) প্রেরণ করেন। পরে রাত আটটার দিকে সিএমএইচের আইসিইউ কে নেওয়া মাত্রই তাঁর মৃত্যু হয়।  

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের আরএমও মো. সিরাজউদ্দৌলা পলিন বলেন, মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ পুরোনো অ্যাজমা রোগী ছিলেন। তিনি মাঝে মধ্যেই শ্বাসকষ্টে ভুগতেন। হাসপাতালে ভর্তির পর তার তাঁর বুকে এক্স-রে করানোর পর ফুসফুসে সংক্রমণ দেখা দেওয়ায় রংপুরের প্রেরণ করা হয়েছিল। এর আগে করোনা পরীার জন্য তাঁর নমুনা সংগ্রহ করা হয়েছিল। তবে করোনা পরীার ফল পাওয়া গেলে তিনি করোনা সংক্রমিত ছিলেন কিনা তা নিশ্চিত হওয়া যাবে।

পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. গোলাম রব্বানী বলেন, রোববার সকাল ১১ টায় স্বাস্থ্য বিধি মেনে বিশেষ সতর্কতার সঙ্গে ওই মুক্তিযোদ্ধার রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়।

 

উপরে