প্রকাশিত : ২০ জুন, ২০২০ ১৬:৪৯

শেরপুরে গাকের পক্ষ থেকে করোনায় বিপর্যস্ত কৃষক পরিবারদের প্রণোদনা প্রদান

শেরপুর (বগুড়া) প্রতিনিধি
শেরপুরে গাকের পক্ষ থেকে করোনায় বিপর্যস্ত কৃষক পরিবারদের প্রণোদনা প্রদান

বগুড়ার শেরপুরে বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাম উন্নয়ন কর্ম (গাক) কৃষক সুরক্ষা প্রকল্পের আওতায় মহামারী করোনায় বিপর্যস্ত প্রায় পাঁচ শতাধিক কৃষক পরিবারকে প্রণোদনা দেয়া হয়েছে।

শনিবার দুপুরে শহরের হাজীপুর এলাকাস্থ সংগঠনের কার্যালয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে প্রণোদনার পণ্য সামগ্রী বিতরণ করা হয়। সংস্থাটির পরিচালক (মাইক্রো ফিন্যাস) পংকজ কুমার সরকার এই বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এসময় গার্কের সহকারী পরিচালক ও সুরক্ষা প্রকল্পের সমন্বয়কারী বাবুল বণিক, শেরপুর শাখার ব্যবস্থাপক হামিদুল ইসলাম, টেকনিক্যাল অফিসার আসাদুজ্জামানসহ শাখার অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। প্রণোদনা হিসেবে প্রত্যেক কৃষক পরিবারকে উচ্চ ফলনশীল জাতের তিন কেজি ধান বীজ, তিন ধরণের সবজি বীজ, একটি সাবান ও দুইটি মাস্ক। আর বিতরণ করা ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, সয়াবিন তেল, লবন , আলুসহ বিভিন্ন নিত্যপণ্য এবং নগদ টাকা। অত্র গ্রাম উন্নয়ন কর্মের (গার্ক) সহকারী পরিচালক ও কৃষক সুরক্ষা প্রকল্পের সমন্বয়কারী বাবুল বণিক জানান, সংস্থাটির বগুড়া, জয়পুরহাট ও দিনাজপুর এই তিন জেলার ছয়টি উপজেলায় মোট আঠারোটি শাখার মাধ্যমে জলবায়ুর ঝুঁকি মোকাবেলা ও নিরসনের লক্ষ্যে শস্যবীমার কার্যক্রম সফলভাবে বাস্তবায়িত হচ্ছে।

এরইমধ্যে দেশে মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে কৃষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। তাই সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি) সিনজেনটা ফাউন্ডেশন ফর সাসটেইনবল এগ্রিকালচার বাংলাদেশ ও গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর যৌথ উদ্যোগে অস্বচ্ছল-দরিদ্র দুই হাজার পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী ও তিনহাজার তিনশত সাতাশটি প্রান্তিক কৃষক পরিবারকে প্রণোদণা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় শনিবার শেরপুর শাখার উদ্যোগে চারশত তেতাল্লিশটি কৃষক পরিবারের মাঝে প্রণোদণার পণ্যসামগ্রী বিতরণ করা হয় বলে সংস্থাটির এই পরিচালক জানান

 

উপরে